বাংলাদেশের স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তীতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় হয়ে গেল মুক্তিযুদ্ধ উৎসব। এতে প্রদর্শিত হয়েছে দ্য কনসার্ট ফর বাংলাদেশ অবলম্বনে নির্মিত প্রামাণ্যচিত্র ‘একটি দেশের জন্য গান’।

শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় এশিয়ান চিলিস রেস্টুরেন্টে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নেন অসংখ্য প্রবাসী বাংলাদেশি। শুরুতেই বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, যুক্তরাষ্ট্রের কংগ্রেসওম্যান গ্রেস মেং, একুশে পদক বিজয়ী কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত এবং খ্যাতিমান কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ-এর ভিডিও বার্তা দেখানো হয় বড় পর্দায়। তারা সবাই বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ৫০ বছরে প্রবাসীদের শুভেচ্ছা জানান।

এরপর লেখক ও সাংবাদিক শামীম আল আমিন নির্মিত প্রামাণ্যচিত্রটি প্রদর্শন করা হয়। এতে কণ্ঠ দিয়েছেন খ্যাতিমান অভিনেতা, সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। অংশ নিয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, মার্কিন চলচ্চিত্র নির্মাতা লিয়ার লেভিন, কনসার্টে অংশ নেয়া ওস্তাদ আলী আকবর খাঁর বড় ছেলে ওস্তাদ আশীষ খাঁ এবং মুক্তিযুদ্ধের কয়েকজন প্রত্যক্ষদর্শীসহ অনেকে।

নিউইয়র্কের বাইরে এটাই প্রামাণ্যচিত্রটির প্রথম প্রদর্শনী। যা আরও একবার দর্শকের মন জয় করে নেয়। প্রদর্শনীটি দেখতে এসেছিল প্রবাসে বেড়ে ওঠা একঝাঁক শিশু-কিশোর। তারা কুইজে অংশ নেয়। এভাবেই তাদের কাছে পৌঁছে দেওয়া হয় আমাদের মহান মুক্তিযুদ্ধের অনবদ্য একটি অধ্যায়কে। অনুষ্ঠানটি আয়োজন করে এফবি টিভি এবং এফবিনিউজ টোয়েন্ট ফোর সেভেন ডট কম।

ফ্লোরিডায় নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল আহমেদ এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন। তিনি বিজয়ী সব শিশু-কিশোরের হাতে সনদ তুলে দেন।

ইকবাল আহমেদ তার বক্তব্যে বলেন, এ ধরনের উদ্যোগের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ সব তথ্য ও প্রকৃত ইতিহাস আগামী প্রজন্মের কাছে তুলে ধরা সম্ভব হবে।

সংশ্লিষ্টদের এই ধারা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

প্রামাণ্যচিত্রটির নির্মাতা শামীম আল আমিন বলেন, মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুদের আমাদের পাশে এসে দাঁড়ানোর ঐতিহাসিক একটি উদ্যোগের নাম ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। বাংলাদেশের ইতিহাসে সবসময়ই যা উজ্জ্বল হয়ে থাকবে। পরবর্তী প্রজন্মের মধ্যে সেই ইতিহাস তুলে ধরার জন্যই এমন প্রচেষ্টা। ভবিষ্যতেও তা অব্যাহত রাখার কথা বলেন তিনি। আগামীতে যুক্তরাষ্ট্রের টেক্সাস পেনসিলভেনিয়া ও কানাডার টরন্টোতে প্রামাণ্যচিত্রটি দেখানো হবে। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এফবি টিভির সিইও এবং এফবি নিউজের সম্পাদক টিটন মালিক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- এফবি নিউজের চেয়ারম্যান নাঈম খান, সিইও আরশাদ আলী, এফবি টিভির পরিচালক আওলাদ হাওলাদার এবং নারী ফ্লোরিডার সভাপতি সোনিয়া মান্নান খান ,ফ্লোরিডা আওয়ামী লীগ সভাপতি মো. এমরান, স্টেট যুবলীগ সভাপতি আওয়াল দয়ান, সম্পাদক মো. খোরশেদ, বাংলাদেশ ক্লাবের চেয়ারম্যান আরশাদ আলী, মিল্টন মজুমদার, আলমগীর হোসেন, একতারা ফ্লোরিডার সিইও এমরান জনি, সম্পাদক দিপু জামান, সহ-সভাপতি ইমরোজ ইমু, স্বেচ্ছাসেবক লীগ সম্পাদক রাসেদ হোসেন, রুবী আওলাদসহ আরও অনেকে।