ইউরোপের বেশ কয়েকটি দেশের মতো পর্তুগালে ও করোনার নতুন ধরন 'ওমিক্রন' শনাক্ত হয়েছে । পর্তুগালের স্বাস্থ্য কর্তৃপক্ষ ডিজিএস বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে। সংস্থাটি জানিয়েছে, এখন পর্যন্ত ১৩ জনকে শনাক্ত করা হয়েছে । তবে তাদের ধারণা সংখ্যাটি আরও বাড়তে পারে ।

এখন পর্যন্ত 'ওমিক্রন' শনাক্ত সবাই লিসবন-ভিত্তিক বেলেনেনসেস এসএডি ফুটবল দলের খেলোয়াড় এবং স্টাফ সদস্য। তাদের মধ্যে একজন সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছিলেন।

এদিকে, ভাইরাসটির বিস্তার ঠেকাতে ইতিমধ্যে নানা কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছে পর্তুগাল সরকার। ফলে অনেকটা আতঙ্কে রয়েছেন পর্তুগালে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা । পর্তুগালে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী খায়রুল আলম রাজা বলেন, শুনেছি পর্তুগালেও করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। এ কারণে আমাদের মতো ব্যবসায়ীরা অনেকটা আতঙ্কে রয়েছি । পর্তুগাল সরকার কখন আবার লকডাউন দিয়ে দেয় বলা যায়না ।  

এদিকে পর্তুগালে আগমনের ক্ষেত্রে ইউরোপিয়ান কোভিড সার্টিফিকেট থাকা সত্ত্বেও পহেলা ডিসেম্বর থেকে বিমানে ভ্রমণকারীদের করোনা নেগেটিভ টেস্ট বাধ্যতামূলক করেছে দেশটির সরকার ।যদি ও পর্তুগিজ সরকারকে ইউরোপিয়ান ইউনিয়ন সিদ্ধান্তটি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ।