সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের ই-পাসপোর্ট প্রদানের মাধ্যমে মধ্যপ্রাচ্যের কোনো দেশে প্রথমবারের মত ই-পাসপোর্ট কার্যক্রম শুরু করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির রাজধানী আবুধাবিতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন রাষ্ট্রদূত মো. আবু জাফর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগ) সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

ই-পাসপোর্ট উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত মো. আবু জাফর বলেন, প্রবাসীদের মধ্যে যাদের পাসপোর্টের মেয়াদ দুই মাসের কম রয়েছে তারা দূতাবাসে ই-পাসপোর্ট পেতে আবেদন করতে পারবেন। এমআরপি পাসপোর্টের মেয়াদ শেষ হলে সঙ্গে সঙ্গে ই-পাসপোর্ট সেবা গ্রহণ করা যাবে।

রাষ্ট্রদূত আরও বলেন, ২০১১ সালে প্রথম যখন মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) চালু হয় তখন দুবাই কনস্যুলেটের কনসাল জেনারেল হিসেবে দায়িত্বে ছিলাম। এবার একই দেশে রাষ্ট্রদূত হিসেবে মধ্যপ্রাচ্যে ই-পাসপোর্ট সেবার উদ্বোধন করতে পেরে আমি আনন্দিত।

ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে লেফটেন্যান্ট কর্নেল সালাউদ্দিন, লেফটেন্যান্ট কর্নেল নাজমুন, একেএম মাজহারুল ইসলাম, আনিসুর রহমানসহ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।