সরকারের প্রবাসবন্ধু কল সেন্টারের সঙ্গে একীভূত হয়েছে প্রবাসী ও তাদের পরিবারকে তথ্য দেওয়ার জন্য প্রতিষ্ঠিত প্রত্যাশা হটলাইন পরিষেবা। এর ফলে এখন থেকে ২৪ ঘণ্টাই তথ্য সেবা পাবেন প্রবাসী বাংলাদেশিরা।   

রোববার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কাছে প্রত্যাশা পরিষেবাটি হস্তান্তর করা হয়।

চারটি টেলিফোন নম্বরের মাধ্যমে অভিবাসন সম্পর্কিত সমস্ত প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবে প্রবাসবন্ধু কল সেন্টার। বাংলাদেশ থেকে যে কেউ বিনা খরচে স্থানীয় নম্বরে (08000102030) যোগাযোগ করে অভিবাসন বিষয়ক তথ্য নি‌তে পার‌বেন। আর প্রবাসীরা অন্য তিনটি নম্বরে (09610102030, 01794333333, 01784333333) দেশ-বিদেশের কলকারীরাও যে কোনো সময় কল করে তথ্য পা‌বেন।

 ২০১৬ সালে সরকারি উদ্যোগে প্রবাসবন্ধু কল সেন্টার চালু হয়। এই কল সেন্টারের মাধ্যমে শুধু অফিস চলাকালীন সময় অভিবাসন বিষয়ক তথ্য পাওয়া যেতো।

এদিকে ২০১৯ সালে চালু হয় 'প্রত্যাশা'। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত 'প্রত্যাশা' হটলাইন পরিচালিত হতো। আর জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং দেশীয় প্রতিষ্ঠান ব্র্যাক যৌথভাবে এটি পরিচালনা করতো।

প্রবাসবন্ধু কল সেন্টার ও প্রত্যাশা হটলাইন পরিষেবা একীভূতকরণ অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, অভিবাসন সম্পর্কে বুঝে-শুনে সিদ্ধান্ত নিতে সঠিক তথ্য পাওয়াটা জরুরি। প্রবাসী এবং বিদেশ যেতে ইচ্ছুকদের তথ্য প্রদানে অনেক উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। হটলাইন তার একটি উদাহরণ।

প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, সরকার অভিবাসনকে অগ্রাধিকার দিয়েছে। অভিবাসন বিষয়ক তথ্য প্রচার এই পরিকল্পনার সাফল্যের চাবিকাঠি।

প্রবাসী কল্যাণ ভবনে অনুষ্ঠিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, আইওএম বাংলাদেশ'র অফিসার ইন চার্জ ফাতিমা নুসরাত গাজ্জালী, ইউরোপিয় ইউনিয়নের চার্লস হোয়াইটলি প্রমুখ।