একাত্তরের ২৫ মার্চের গণহত্যা নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত তথ্য সঠিক নয় বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, সেদিন রাতে সাত হাজার মানুষকে হত্যা করা হয় বলে আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশিত হয়। তবে সেদিন হত্যা করা হয় ২৫ হাজারের বেশি মানুষকে।

জাতীয় গণহত্যা দিবস উপলক্ষ্যে শুক্রবার রাজধানীর আগারগাওঁয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে পররাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত 'বাংলাদেশ জেনোসাইড ১৯৭১' শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ। 'ইন্টারন্যাশন্যাল কোয়ালিশন অব সাইটস অফ কনসাস' বাংলাদেশে গণহত্যা নিয়ে বিবৃতি ও গণহত্যায় জড়িত পাকিস্তানি বাহিনীর বিচার না হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আরও বলেন, সংসদে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস ঘোষনা করা হয়েছে। এখন দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষনার জন্য কাজ করছে সরকার।

সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় চেষ্টা চালিয়ে যাচ্ছে। যারা এটিকে সমর্থন দিচ্ছেন তাদের ধন্যবাদ জানান তিনি।

এ সময় জেনোসাইড ওয়াচের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক গ্রেগরি স্ট্যান্টন, জেনোসাইড বিশেষজ্ঞ অধ্যাপক হেলেন জারভিস ও মুক্তিযুদ্ধ জাদঘুরের ট্রাস্টি মফিদুল হক বক্তব্য দেন।