কাতার বিশ্বকাপের প্রস্তুতিটা উয়েফা নেশনস লিগ দিয়ে নিচ্ছে ইউরোপের দলগুলো। ওই প্রস্তুতি কিংবা শোআপ ভালো হলো না ফ্রান্সের। বিশ্ব চ্যাম্পিয়নরা তিন ম্যাচ খেলে জয়হীন। হারের তিক্ত স্বাদ পেয়েছে একটিতে। 

শুক্রবার রাতে দিদিয়ের দেশমের দল ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছেড়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতা উচিত এমন ম্যাচে পিছিয়ে ছিল চলতি বছরের শেষে শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামা ফ্রান্স। হার অনিবার্য হয়ে যাওয়ায় বদলি নেমে গোল করে দলকে সমতায় ফেরান এমবাপ্পে। 

ম্যাচের ৩৭মিনিটে ঘরের মাঠে লিড নেয় অস্ট্রিয়া। গোল করেন ব্রিস্টল সিটির ফরোয়ার্ড আন্দ্রেস ওয়েম্যান। বলের দখল পায়ে রেখে একের পর এক শট নিয়েও গোল পাচ্ছিল না ফ্রান্স। দলকে বাঁচাতে ৬৩ মিনিটে গ্রিজম্যানের বদলি হিসেবে নামেন কিলিয়ান এমবাপ্পে। ৮৩ মিনিটে দলকে সমতা এনে দেন তিনি। 

এর আগে ফ্রান্স নেশনস লিগে ২-১ গোলে ডেনমার্কের বিপক্ষে পরাজিত হয়। কাতার বিশ্বকাপ গ্রুপ পর্বে এই ডেনিশদের বিপক্ষে খেলতে হবে ফ্রান্সম্যানদের। ডেনমার্ক বুঝিয়ে দিয়েছে ছেড়ে কথা বলবে না তারা। অন্য ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ১-১ গোলের সমতা করে দেশটি। 

দল জয়ের দেখা পাচ্ছে না। বরং হারছে। তবু ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেশম চিন্তিত নন। বরং তিনি দলের পারফরম্যান্সে সন্তুষ্ট বলে জানিয়েছেন। কারণ তার দল ভালো খেলেছে এবং জয়ের চেষ্টা করেছে। কোচের স্বস্তির অন্য একটি কারণ হলো সেরা দল নিয়ে এখনও কোন ম্য্যাচ তিনি খেলাননি।