চীনের প্রেসিডেন্ট শি জিনপিং নিজেদের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং সফরে গেছেন। ব্রিটিশ উপনিবেশ থেকে হংকংকে চীনের কাছে হস্তান্তরের ২৫ বছর পূর্তি উপলক্ষে তিনি অঞ্চলটিতে সফরে গেলেন। 

এই সফরের মধ্য দিয়ে শি জিনপিং গত আড়াই বছরের মধ্যে চীনের মূল ভূখণ্ডের বাইরে গেলেন। করোনা মহামারির কারণে এই সময়টুকু তিনি চীন থেকে কোথাও যাননি। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে। 

বিবিসি জানিয়েছে, দ্রুতগতির ট্রেনে করে তিনি হংকং পৌঁছান। সেখানে পৌঁছালে লোকজন তাকে হংকং এবং চীনের পতাকা নাড়তে নাড়তে শুভেচ্ছা জানায়। 

এদিকে বর্ষপূর্তির এই অনুষ্ঠান শি জিনপিং যোগ দেবেন বলে যে কনভেনশন সেন্টারে অনুষ্ঠানটির আয়োজন হবে তার আশপাশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আশপাশের সড়কে যান চলাচল বন্ধ রাখা হয়েছে এবং আকাশে বিমান চলাচলেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এ ছাড়া নিরাপত্তা জনিত কারণে তার সফরসূচির বিস্তারিত জানানো হয়নি।

অন্যদিকে শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের আগে হংকংয়ের বিদায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যারি ল্যাম কোভিড স্বাস্থ্যবিধি অনুযায়ী কোয়ারেন্টাইনে থেকেই নিজের শেষ কর্মদিবসের সময় কাটাচ্ছেন। শি জিনপিংয়ের শুভেচ্ছায় দেওয়া ভোজসভায় যাবেন বলে তাকে কোয়ারেন্টাইনে যেতে হয়। এ ছাড়া অন্যান্য কর্মকর্তা যারা ওই ভোজসভায় যাবেন সবাই কোয়ারেন্টাইনে আছেন।