ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বাংলাদেশ মিশনের মাধ্যমে ‘জাতীয় পরিচয়পত্র’ পেতে চান প্রবাসীরা

বাংলাদেশ মিশনের মাধ্যমে ‘জাতীয় পরিচয়পত্র’ পেতে চান প্রবাসীরা

সভায় উপস্থিত সংশ্লিষ্টরা

ইউএই প্রতিনিধি

প্রকাশ: ০৬ আগস্ট ২০২২ | ২১:১৯ | আপডেট: ০৬ আগস্ট ২০২২ | ২১:১৯

সংযুক্ত আরব আমিরাতে থাকা দুটো বাংলাদেশ মিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র পেতে চান দেশটিতে প্রবাসী বাংলাদেশিরা। এছাড়া ই-পাসপোর্ট সেবা আরও দ্রুততার সঙ্গে সম্পন্ন করারও দাবি করেন তারা। শনিবার রাতে বাংলাদেশ প্রেসক্লাব, ইউএই আয়োজিত এক সভায় সাংবাদিকদের কাছে এ দাবি তুলে ধরেন তারা।

শারজাহ’র একটি হোটেলে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাবটির সভাপতি শিবলী আল সাদিক। সাধারণ সম্পাদক কামরুল হাসান জনির সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি মামুনুর রশীদ, যুগ্ম সম্পাদক মোদাচ্ছের শাহ, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল শাহীন, সদস্য খোরশেদ আলম জাসেদ, এসএম শাফায়েত, ইমদাদুল হক প্রমুখ।

সভায় প্রবাসী বাংলাদেশিরা অভিযোগ করে বলেন, দেশের নানা প্রয়োজনে এখন জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু বহির্বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা পরিচয়পত্র পাওয়া থেকে বঞ্চিত রয়েছেন। সরকার বেশ কয়েক দফায় উদ্যোগ গ্রহণ করলেও দৃশ্যমান বাস্তবায়ন এখনও দেখা যায়নি। বাংলাদেশ মিশনের মাধ্যমে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নিশ্চিত করতে সরকারের কাছে এ দাবি জানাচ্ছি।

ই-পাসপোর্ট পেতেও লম্বা সময় লেগে যাওয়ার অভিযোগ তুলে তারা বলেন, একটি পাসপোর্টের জন্য আবেদন করে পাঁচ থেকে আট মাস পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। দীর্ঘ অপেক্ষার পরও মিশন থেকে এর সুরাহা দেওয়া হচ্ছে না। এমনকি জানানো হচ্ছে না, আদৌ পাসপোর্ট হবে কি হবে না।

প্রবাসীদের এসব অভিযোগ ও সমস্যার কথা প্রেসক্লাব নেতারা বাংলাদেশ মিশনের মাধ্যমে সরকারকে অবগত করতে আশ্বস্ত করেন।

পরে বাংলাদেশ প্রেসক্লাবের বর্ষপূর্তি আয়োজনে অংশ নেওয়া শৃঙ্খলা ও অভ্যর্থনা কমিটির সদস্যদের প্রশংসাপত্র তুলে দেন সংগঠনের নেতারা। এসময় দুটো কমিটির সদস্যদের মধ্যে সায়েদুর রহমান খোকন, নাসির উদ্দিন, শবনম আক্তার, শামছুন নাহার স্বপ্না, লিজা রেদোয়ান, সানজিনা জামান কনিকা, উম্মে সাদিয়া, ওসমান চৌধুরী, এমদাদুল্লাহ ও মোহাম্মদ ইদ্রিস উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

×