ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

কানাডায় মঞ্চ মাতাবে ‘এক জোড়া জুতো’

কানাডায় মঞ্চ মাতাবে ‘এক জোড়া জুতো’

.

আহসান রাজীব বুলবুল, কানাডা প্রতিনিধি

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪ | ২৩:০১

টরন্টো থিয়েটার ফোকস প্রযোজিত নাটক ‘এক জোড়া জুতো’ আগামী ২৫ ফেব্রুয়ারি মঞ্চস্থ হবে। কানাডার টরন্টোর ফেয়ারভিউ লাইব্রেরি থিয়েটার হলে বিকেল সাড়ে চারটায় নাটকের শো শুরু হবে। 

নাটকটির নির্দেশনা দিয়েছেন ইমামুল হক। নাটকের গল্পে শরীরজুড়ে কুশীলবরা এক জোড়া জুতো খুঁজে বেড়ান। এর মধ্য দিয়ে তারা তাদের অতীত, বর্তমান ও অনাগত ভবিষ্যতকে খুঁজতে থাকেন। নাটক শেষে দর্শকরাও এই খোঁজায় সামিল হবেন, এটাই তাদের বিশ্বাস।  

জনপ্রিয় বাংলাদেশি নাট্যকার, ঔপন্যাসিক, নাট্য নির্দেশক মাসুম রেজা যুক্ত রয়েছেন নাটকটি রচনার সঙ্গে। তবে মূল নাটক লিখেছেন স্বনামধন্য কবি ও নাট্যকার মেহরাব রহমান। আবহ সংগীতে সঙ্গত দিয়েছেন বিশিষ্ট কম্পোজার আশিকুজ্জামান টুলু। নেপথ্যের কাজ সামলেছেন নয়ন হাফিজসহ আরও অনেকে। উপদেষ্টা নির্দেশক হিসেবে নাটকটির নির্মাণে একটি উল্লেখযোগ্য ভূমিকায় রেখেছেন বিশিষ্ট নাট্যজন মাহমুদুল ইসলাম সেলিম। 

নাটকের মূল থিম নির্দেশকের ব্যক্তিজীবনের বাস্তব অভিজ্ঞতা থেকে নেওয়া। নাটক সম্পর্কে নির্দেশক ইমামুল হক সমকালকে বলেন, প্রত্যেক মানুষের জীবনেই উত্থান-পতন থাকে। কিছু ঘটনা থাকে যার ভার বা যন্ত্রণা সারাজীবন বয়ে বেড়াতে হয়। এমনি একটি ঘটনাকে কেন্দ্র করে এই নাটক। 

তিনি আরও বলেন, বাস্তব উপজীব্য হলেও এটি একটি সুররিয়ালিস্টিক অ্যাবসার্ড ড্রামা। বিনোদনের পাশাপাশি ভাবনারও উপাদান রয়েছে এতে।

আরও পড়ুন

×