ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

রোজায় বাইডেনের শুভেচ্ছা, স্মরণ করলেন ফিলিস্তিনিদের দুর্ভোগ

রোজায় বাইডেনের শুভেচ্ছা, স্মরণ করলেন ফিলিস্তিনিদের দুর্ভোগ

ফাইল ছবি

নিউইয়র্ক প্রতিনিধি

প্রকাশ: ১১ মার্চ ২০২৪ | ১০:২০ | আপডেট: ১১ মার্চ ২০২৪ | ১০:৫২

পবিত্র মাহে রমজান উপলক্ষে বিশ্বের সকল রোজাদারসহ মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় রোববার দেওয়া শুভেচ্ছা বার্তায় গাজার ফিলিস্তিনিদের দুর্ভোগের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, এ বছর পবিত্র রমজান মাসটি এসেছে অপরিসীম যন্ত্রণার মুহূর্তে।

বাইডেন তার শুভেচ্ছা বার্তায় বলেন, গাজায় ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিকসহ হাজার হাজার শিশু। কেউ কেউ আমেরিকান মুসলমানদের পরিবারের সদস্য, যারা আজ তাদের হারিয়ে যাওয়া প্রিয়জনকে নিয়ে গভীরভাবে শোকাহত।

বিবৃতিতে বাইডেন বলেন, যুদ্ধের কারণে প্রায় ২০ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। তাদের অনেকেরই জরুরিভিত্তিতে খাদ্য, পানি, ওষুধ ও আশ্রয় প্রয়োজন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র স্থল, আকাশ ও সমুদ্রপথে গাজায় আরও মানবিক সহায়তা পাঠাতে আন্তর্জাতিক প্রচেষ্টার নেতৃত্ব দিতে থাকবে। এ ছাড়াও গাজার উপকূলে একটি অস্থায়ী বন্দর স্থাপনের জন্য মার্কিন সামরিক বাহিনী কাজ শুরু করেছে। আমরা স্থলপথে ত্রাণ সরবরাহ প্রসারিত করার জন্য ইসরায়েলের সঙ্গে জোর দিয়ে কাজ চালিয়ে যাব।

বাইডেন তার শুভেচ্ছা বার্তায় উল্লেখ করেন, স্থিতিশীলতা, নিরাপত্তা এবং শান্তির দীর্ঘমেয়াদী ভবিষ্যতের দিকে বিনির্মাণ চালিয়ে যাবেন তারা। এতে ফিলিস্তিনি ও ইসরায়েলিদের সমানভাবে স্বাধীনতা, মর্যাদা, নিরাপত্তা এবং সমৃদ্ধির অংশীদারিত্ব নিশ্চিত করতে দ্বি-রাষ্ট্রীয় সমাধান অন্তর্ভুক্ত করতে হবে। স্থায়ী শান্তির দিকে এটাই একমাত্র পথ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্বেষের কোনো জায়গা নেই। এটি এমন একটি দেশ, যেটি ধর্ম পালনের স্বাধীনতার ওপর প্রতিষ্ঠিত এবং মুসলমান অভিবাসীসহ সকল ধর্মের অভিবাসীদের অবদানের ওপর নির্মিত।

এ সময় প্রেসিডেন্ট বাইডেন পবিত্র রমজানে মুসলমানদের জন্য নিরাপদ, স্বাস্থ্যকর এবং বরকতময় মাস কামনা করেন।

আরও পড়ুন

×