ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

প্রধানমন্ত্রীর ‘বান্ধবী’ নাসিম পারভীনের জানাজা শনিবার

প্রধানমন্ত্রীর ‘বান্ধবী’ নাসিম পারভীনের জানাজা শনিবার

নাসিম পারভীন

ছাবেদ সাথী, নিউইয়র্ক প্রতিনিধি

প্রকাশ: ১১ মে ২০২৪ | ০৭:২৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বান্ধবী’ ও নিউ ইংল্যান্ড মহিলা আওয়ামী লীগের সভাপতি নাসিম পারভীনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করেছে পুলিশ। মঙ্গলবার (৭ মে) বিকেলে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনের নিকটস্থ শহর ওয়েস্ট রক্সবুরিতে বাড়ির দরজা ভেঙে পুলিশ নাসিম পারভীনের মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য স্থানীয় হাসপাতালে পাঠায়। 

ময়না তদন্ত শেষে বৃহস্পতিবার রাতে ওয়েস্ট রক্সবুরির পুলিশ মরদেহ হস্তান্তর করলেও মৃত্যুর সঠিক কারণ এখনো জানা যায়নি। তবে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধের ফলে তাঁর মৃত্যু ঘটেছে বলে অনেকেই ধারণা করছেন।

নাসিম পারভীনের একমাত্র ছেলে রাজীব মোমেন জানান, তার প্রয়াত মা নাসিম পারভীনের নামাজে জানাজা শনিবার (১১ মে) সকাল ১০টায় শ্যারন মসজিদে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে নলউড মেমোরিয়াল পার্কে দাফন করা হবে। আনুমানিক দুপুর ২টার দিকে তার মায়ের স্বপ্নের বাগান দেখার জন্য স্থানীয় প্রবাসীদের আমন্ত্রণ জানিয়েছেন রাজীব।

নাসিম পারভীনের বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি ১৯৫৮ সালে বাংলাদেশের ঢাকায় আতিয়ার রহমান বিশ্বাস ও শাহারা বেগমের ঘরে জন্মগ্রহণ করেন। দেশে তাঁর ভাই রয়েছে। তাঁরা হলেন শাহরিয়ার রহমান, নেশাত রেজা এবং মুস্তাক রুমি। তিনি ছিলে তাদের একমাত্র বোন। তিনি দুই সন্তান রাজীব মোমেন ও লামিয়া সান ম্যাসাচুসেটসে বসবাস করছেন। 

নাসিম পারভীন বাংলাদেশের ইডেন কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। ১৯৭৮ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন অভিবাসী হয়ে আসেন। বোস্টন ইউনিভার্সিটি এবং হুইলক কলেজে শিক্ষায় স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। সিমন্স কলেজে লাইব্রেরি সায়েন্সে মাস্টার্সসহ স্নাতক সম্পন্ন করেন। বোস্টন বিশ্ববিদ্যালয়ে তিনি প্রধান লাইব্রেরিয়ান হিসেবে কর্মরত ছিলেন।

জানা যায়, নাসিম পারভীনের সাথে ছেলে-মেয়ের সর্বশেষ ফোনে কথা হয় গত ২ এপ্রিল। এরপর অনেক চেষ্টা করেও তারা আর মাকে ফোনে পাননি। এতে তাদের সন্দেহ হলে মঙ্গলবার বিকেলে ওয়েস্ট রক্সবুরির বাসায় গিয়ে কলিং বেল টিপে এবং দরজায় ধাক্কা দিয়ে সাড়া না পেলে পুলিশে খবর দেন। পুলিশ এসে দরজা ভেঙে নাসিম পারভীনের মরদেহ উদ্ধার করে।

বোস্টনের আওয়ামীলীগ নেতা ওসমান গণি জানান, নাসিম পারভীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বান্ধবী ছিলেন। বেশ কয়েক বছর আগে জাতিসংঘের অধিবেশনের জন্য প্রধানমন্ত্রী নিউইয়র্কে এলে নাসিম পারভীনের সাথে দেখা হয়। উভয়ে আলিঙ্গন করে কুশল বিনিময় করেন। নাসিম পারভীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ বান্ধবী হলেও তাদের দেখা হয়েছিল ৩০ বছর পর।

নাসিম পারভীন সাবেক পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেনের সাবেক স্ত্রী। তাঁদের বিবাহ বিচ্ছেদের পর তিনি ১ ছেলে ও ১ মেয়ে নিয়ে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের (বোস্টনের নিকটস্থ) ওয়েস্ট রক্সবুরির বাড়িতে দীর্ঘদিন ধরে বসবাস করতেন। পরে ছেলেমেয়েরা চাকরির জন্য অন্যান্য শহরে বসবাস শুরু করলে তিনি ওই বাড়িতে একাই থাকতেন। নাসিম পারভীন নিউ ইংল্যান্ড (বোস্টন) মহিলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। এর আগে তিনি স্থানীয় আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। 

আরও পড়ুন

×