ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

করোনায় মুক্তিযুদ্ধের সংগঠক আবুল লেইস মিয়ার মৃত্যু

করোনায় মুক্তিযুদ্ধের সংগঠক আবুল লেইস মিয়ার মৃত্যু

আবুল লেইস মিয়া

লন্ডন প্রতিনিধি

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২১ | ২৩:৩৩ | আপডেট: ১৬ জানুয়ারি ২০২১ | ০১:০৫

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন মুক্তিযুদ্ধের সংগঠক আবুল লেইস মিয়া। শুক্রবার স্থানীয় সময় বিকেলে লন্ডনের নিউহামস্থ নিজ বাসায় তার মৃত্যু হয়। 

তার বয়স হয়েছিলো ৬৬ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে ও ২ মেয়ে রেখে গেছেন। 

আবুল লেইস মিয়ার মৃত্যুর ১০ ঘণ্টা আগে মারা যান তার বড়ভাই আলহাজ্ব আকদ্দস আলী। 

সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার শ্রীরামসি গ্রামে আবুল লেইস মিয়া ও আকদ্দস আলীর বাড়ি। 

আবুল লেইস মিয়া একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সংগ্রহে একজন তরুণ সংগঠক হিসেবে ব্যাপক ভূমিকা রাখেন। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর শত ভয়ভীতি উপেক্ষা করে এর প্রতিবাদে আবারও রাজপথে সোচ্চার হন আবুল লেইস মিয়া। পরবর্তীতে যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রথমে তাকে দলের লন্ডন শাখার সাধারণ সম্পাদক এবং পরবর্তীতে যুক্তরাজ্য কমিটির সহ-সভাপতি নির্বাচিত করে। ৭৫ পরবর্তী স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা বিরোধী প্রতিটি আন্দোলনেই আবুল লেইস মিয়ার ছিল নেতৃস্থানীয় ভূমিকা।

একইদিনে মুক্তিযুদ্ধের সংগঠক আবুল লেইস মিয়া ও তার বড় ভাইয়ের জীবনাবসানে শোকের ছায়া নেমে এসেছে লন্ডনের বাঙালি কমিউনিটিতে। যুক্তরাজ্য আওয়ামী লীগ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, যুক্তরাজ্য শাখাসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে গভীর শোক।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সহ-সভাপতি হরমুজ আলী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী শোক জানিয়েছেন।

এছাড়া সাবেক এমপি ও সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শফিকুর রহমান চৌধুরী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য আনসার আহমেদ উল্লা, যুক্তরাজ্য শাখার সভাপতি নুরউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক জামাল খান, যুক্তরাজ্য যুবলীগের সভাপতি শফিউল ইসলাম ও সাধারণ সম্পাদক সেলিম আহমদ খানও গভীর শোক প্রকাশ করেছেন। 

উল্লেখ্য, এর আগে গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে লন্ডনে মারা গেছেন মুক্তিযুদ্ধের আরেক সংগঠক মজুমদার আলী।



আরও পড়ুন

×