কাশ্মীরের পথে রাজশাহীর দুই সাইক্লিস্ট

প্রকাশ: ১৭ জুন ২০১৯     আপডেট: ১৭ জুন ২০১৯      

রাজশাহী ব্যুরো

কাশ্নীরের উদ্দেশে যাত্রা শুরু করেন রাজশাহীর দুই সাইক্লিস্ট- সমকাল

মাদককে 'না' বলার বার্তা নিয়ে সাইকেল চালিয়ে কাশ্মীরের উদ্দেশে রওনা হলেন রাজশাহীর দুই সাইক্লিস্ট রবিউল ইসলাম ও জাহাঙ্গীর আলম। সোমবার সকাল ১১টায় নগর ভবনের সামনে বেলুন-ফেস্টুন উড়িয়ে তাদের যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তাদের এ অভিযাত্রা তরুণদের মাদক ছেড়ে শান্তির পথে আসতে সাহায্য করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র।

দুই সাইক্লিস্টের যাত্রার শুভকামনা করে মেয়র লিটন বলেন, সাইকেলে দীর্ঘ পথ পাড়ি দিয়ে আমাদের ছেলেরা পৃথিবীর সর্বোচ্চ সড়কপথে আরোহণের লক্ষ্যে যাত্রা শুরু করছে। এ যাত্রায় তাদের জন্য রইল শুভকামনা। আশা করছি, ভালোভাবেই তারা এই মিশন শেষ করতে পারবে।

সাইক্লিস্ট রবিউল ইসলাম রাজশাহী কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের স্নাতক শেষ বর্ষের ছাত্র। তার বাড়ি গাজীপুর শহরের সালমা মহল্লায়। জাহাঙ্গীরের বাড়ি সিলেটে। তারা দু'জনেই রাজশাহী থাকেন। তাদের এ যাত্রার নাম দিয়েছেন 'মিশন কাশ্মীর সাইকেল এপপেডিশন'। ভারতের অভ্যন্তরে প্রায় চার হাজার কিলোমিটার সাইকেল চালিয়ে কাশ্মীর পৌঁছাবেন তারা।

তরুণ সমাজের প্রতি মাদক ছেড়ে শান্তির পথে আসার বার্তা জানাতে তারা এ উদ্যোগ নিয়েছেন। 'মাদককে না বলুন, সাইকেল চালান, সুস্থ থাকুন' স্লোগানে তারা প্রায় দুই মাস পর কাশ্মীরে পৌঁছাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন রবিউল। যাত্রাপথে তারা কলকাতা, বর্ধমান, আসানসোল, ধানবাদ, আওরঙ্গবাদ, বেনারস, ফতেপুর, কানপুর, আগ্রা, আলিগড়, দিল্লি, চণ্ডীগড়, শিমলা, মানালি ও লেহ অতিক্রম করে ভারতের খারদুংলায় যাত্রা শেষ করবেন।

রবিউল ইসলাম সমকালকে বলেন, একজন সাইক্লিস্ট হিসেবে ব্যক্তিগত স্বপ্ন পূরণের পাশাপাশি আমি আমার দেশকে উপস্থাপন করব। এর মাধ্যমে তরুণদের মাদক ছেড়ে শান্তির পথে আসার বার্তা পৌঁছে দিতে চাই।