বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ কাজ শুরু জানুয়ারিতে: রেলমন্ত্রী

প্রকাশ: ০৮ অক্টোবর ২০১৯     আপডেট: ০৮ অক্টোবর ২০১৯      

রংপুর অফিস

রংপুর রেলস্টেশন পরিদর্শনে এলে এসময় রেলমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা- সমকাল

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকার সঙ্গে পশ্চিমাঞ্চলীয় রেল যোগাযোগ বাড়াতে বঙ্গবন্ধু সেতুর পাশেই বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ করা হবে। দুই লাইন বিশিষ্ট ডুয়েল গেজের এ সেতুর নির্মাণ কাজ আগামী জানুয়ারিতে শুরু হবে। যা আগামী ২০২৩ সাল নাগাদ শেষ হবে। 

আগামী ১৬ অক্টোবর প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর বিভাগের তিনটি নতুন ট্রেন চলাচলের উদ্বোধন উপলক্ষে মঙ্গলবার বিকেলে রংপুর রেলস্টেশন পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেন নূরুল ইসলাম সুজন। রেলমন্ত্রী বলেন, সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত সরাসরি রেললাইন নির্মাণের একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এটি বাস্তবায়ন হলে রংপুর থেকে ঢাকার রেল যোগাযোগের দূরত্ব ১০০ কিলোমিটার কমবে।

তিনি আরও বলেন, রংপুর থেকে ঢাকার সঙ্গে যোগাযোগের জন্য মাত্র একটি ট্রেন রংপুর এক্সপ্রেস খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছিল। বগি অকেজো হয়ে গিয়েছিল। লালমনিরহাট এক্সপ্রেসেরও একই অবস্থা। যাত্রীদের ভোগান্তি দূর করতে ৫০টি ব্রডগেজ ও ২০০টি মিটার গেজ কোচ ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হচ্ছে। ৫০টি ব্রডগেজ ও ৫০টি মিটার গেজের বগি আমরা পেয়েছি। ব্রডগেজ কোচ দিয়ে পঞ্চগড় এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস ও বেনাপোলে একটি ট্রেনসহ নতুন তিনটি ট্রেন দিয়েছি। দেড়শ'টি মিটার গেজের বগি দেশে জুন মাসের মধ্যে চলে আসবে। রংপুর ও লালমনিরহাট এক্সপ্রেসে নতুন বগি লাগানো হয়েছে। কুড়িগ্রাম এক্সপ্রেস ৭টা ২০ মিনিটে কুড়িগ্রাম থেকে ছেড়ে রংপুরে ৮টা ২০ মিনিটে থামবে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক মোতাহার হোসেন মণ্ডল মওলা, অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, দপ্তর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল, যুগ্ম সম্পাদক দিলশাদ ইসলাম মুকুল, অতিরিক্ত জেলা প্রশাসক সৈয়দ এনামুল কবিরসহ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা।