নতুন মায়েদের জন্য…

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

সন্তানকে পৃথিবীতে স্বাগত জানানো মায়েদের জীবনের সবচেয়ে আনন্দময় ঘটনা –এ নিয়ে কোনো সন্দেহ নেই। তবে এটাও ঠিক, সন্তান জন্ম দেওয়ার পর একজন নারী শারীরিক এবং মানসিকভাবে কিছুটা অসুস্থ থাকেন।

সন্তান জন্ম দেওয়ার পর প্রথম কয়েক দিনের জন্য, অপ্রয়োজনীয় সমস্যা এবং জটিলতা থেকে দূরে থাকতে নতুন মায়েদের কিছু বিষয় এড়িয়ে চলা উচিত। সেই সঙ্গে নিজের হারানো শক্তি ফিরে পেতে কিছু বিষয়ে মনোযোগী হওয়া দরকার। তাহলে নতুন মাও নবজাতক শিশুটির ভালো যত্ন নিতে পারবেন। 

সাধারণত সন্তান জন্মানোর পর নতুন মায়েদের প্রায়ই ঘুমের সমস্যা হয়। এতে শরীর ও মন বেশি খারাপ হয়ে পড়ে। এ কারণে সন্তান যখনই ঘুমাবে পারলে তার সঙ্গে নতুন মাকেও ঘুমিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে। 

প্রসবের পর কিছুদিন নতুন মায়েদের সারা শরীরের ব্যথা থাকে। এ কারণে তারা খুব বেশি নড়াচড়া করতে পারেন না। এসময় ধীরে ধীরে ওজন বাড়তে থাকে। বিশেষজ্ঞদের মতে, ভারী ব্যয়াম করা সম্ভব না হলেও এসময় হালকা ধরনের ব্যয়াম করা উচিত। নিয়মিত হাঁটলেও এ সময় শরীর ভালো থাকে।

যেসব মা শিশুদের বুকের দুধ খাওয়ান তাদের এ সময় পর্যাপ্ত পরিমাণে সুষম খাবার খাওয়া উচিত। 

একজন নতুন মাকে প্রতিনিয়ত নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। এ কারণে তার নিজেরও সজীব থাকা দরকার। এসময় নিয়মিত গোসল করলে নিজেকে ফুরফুরে লাগবে।

নতুন মা হওয়ার পর অনেকেই বিভিন্ন বিষয় জানতে অনেক সময় গুগলে খোঁজ করেন। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিটি বিষয় গুগলে জানতে গিয়ে কেউ কেউ আতঙ্কিত হয়ে পড়তে পারেন। এ কারণে কোনো বিষয় জানতে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। সেই সঙ্গে বন্ধু বা কাছের মানুষ, যারা এরই মধ্যে মা হয়েছেন তাদের কাছেও পরামর্শ নেওয়া যেতে পারে। সূত্র : হেলদিবিল্ডার্জড