শিশুদের মনোযোগ বাড়াবেন যেভাবে

প্রকাশ: ০৫ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

শিশুদের পড়তে বসানো মায়েদের কাছে আজকাল বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পড়তে বসালেই শিশুদের মন খেলার জন্য অস্থির হয়ে ওঠে। কখনওবা শুরু তাদের খুনসুটি। পড়াশোনায় শিশুদের মনোযোগ বাড়াতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. দিনে অন্তত একটা ঘণ্টা শিশুকে ছুটাছুটি করতে দিন। এতে তার শরীর থেকে এনডরফিন হরমোন বেশি পরিমাণে নিঃসৃত হবে। ফলে ঘামও ঝরবে । শরীর থেকে ঘাম ঝরার পর শিশুকে পড়াতে বসালে অনেকটা লাভ হয়। কারণ এনডরফিন হরমোন নিঃসরণের ফলে অন্তত এক ঘন্টা থেকে দেড় ঘন্টা শিশুর মনোযোগ ঠিক থাকবে।

২. শিশুকে গান শেখাতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় যন্ত্রসঙ্গীত শেখালে। পিয়ানো, সিন্থেসাইজার, তবলা, মাউথ অর্গান জাতীয় কিছু শেখালে আপনার সন্তান মনোযোগী হবে।

৩. শিশুকে জোর করবেন না। এতে মনোযোগ আসে না। শিশুকে খেলার ছলে শেখাতে পারেন। 

৪. শোয়ার আগে শিশুর সঙ্গে কিছুটা সময় গল্প করুন। ওরা প্রশ্ন করলে উত্তর দিন, বিরক্ত হবেন না। 

৫. সন্তানের বয়স অনুযায়ী তার মনোযোগ বাড়ানোর চেষ্টা করুন। ৪ থেকে ৫ বছরের শিশুর যে মনোযোগ থাকবে ১০ বছরের শিশুর তার চেয়ে বেশি থাকবে এটাই স্বাভাবিক। আপনার সন্তান ছোট হলে তার থেকে খুব বেশি মনোযোগ প্রত্যাশা করবেন না। 

৬. শিশুকে ইলেকট্রনিক গ্যাজেট যেমন- মোবাইল, ল্যাপটপ এসব থেকে যত দূরে রাখবেন ততই ভালো। কারণ ছোট বয়সে মানুষের মস্তিষ্কে এগুলোর প্রভাব পড়ে মনোযোগ নষ্ট হয়। নিজেরা বাড়িতে সারাক্ষণ টিভি দেখবেন না। তাহলে শিশুদের ওপরও এর প্রভাব পড়বে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস