ঢাকা সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সম্পর্কে বিশ্বাস ফেরাবেন কীভাবে

সম্পর্কে বিশ্বাস ফেরাবেন কীভাবে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৩ | ১০:২০ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ | ১০:২০

বিশ্বাস যেকোন সম্পর্কের ভিত।  নানা কারণে সেই বিশ্বাস নষ্ট হতে পারে। কারও কোনো কথা, আচরণ বা কার্যকলাপের কারণে সাধারণত বিশ্বাস নষ্ট হয়। কথায় আছে, একবার বিশ্বাস ভেঙে গেলে তা আবারও তৈরি করা বেশ কঠিন। এজন্য উভয় পক্ষেরই ধৈর্য, বোঝাপড়া এবং প্রতিশ্রুতি প্রয়োজন। সম্পর্কে আবারও বিশ্বাস তৈরি করতে সময় এবং প্রচেষ্টা লাগে। তবে তা ফেরানো সম্ভব। যদি আপনাদের সম্পর্কের মধ্যে কখনও বিশ্বাস ভেঙ্গে যায়, তাহলে থেরাপিস্ট জর্ডান গ্রিনের কিছু কথা অনুসরণ করতে পারেন।  যেমন-

খোলামেলা আলোচনা:  বিশ্বাস একবার ভেঙে গেলে সাধারণত দুই জন মানুষের বিপরীত দৃষ্টিভঙ্গি থাকে। সেক্ষেত্রে একসাথে বসে খোলা মন নিয়ে আলোচনা করা জরুরি। খোলামেলা আলোচনা সমস্যার মুল খুঁজে পেতে সাহায্য করবে। তাহলে তা সমাধান করাও সহজ হবে। একই ভুলের পুনরাবৃত্তি না করার বিষয়টি নিশ্চিত হবে।

ক্ষমা চাওয়া: সম্পর্কের মধ্যে পুনরায় আস্থা অর্জনের মুল শর্ত হলো ভুল স্বীকার করা। তাহলে তা পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করবে। নিজের ভুল আচরণের জন্য সঙ্গীর কাছে ক্ষমা চান এবং একই ভুল আর না করার প্রতিশ্রুতি দিন। 

স্বচ্ছ হোন: সম্পর্কের ক্ষেত্রে স্বচ্ছতা, সততা এবং স্বচ্ছতা প্রয়োজন – বিশেষ করে বিশ্বাস একবার ভেঙে যাওয়ার পরে তা আরো জরুরি। সম্পর্কে স্বচ্ছতা থাকলে ভুল বোঝাবুঝি কম হবে। 

প্রতিশ্রুতি বজায় রাখুন: আমরা যখন কিছু করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হই, তখন তা মেনে চলা নিশ্চিত করা উচিত। যখন কথা এবং কাজ মিলে যায় তখন তা বিশ্বাস এবং নির্ভরতা তৈরি করতে সহায়তা করে।

পেশাদার কারও সাহায্য নিন: যখন কোনও সম্পর্কের মধ্যে নতুন করে বিশ্বাস স্থাপন করার জন্য কিছুই কার্যকর বলে মনে হয় না, তখন সমাধান খুঁজে পেতে পেশাদার কারও  সাহায্য চাইতে পারেন। সূত্র: হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন

×