অনেকেরই প্রশ্ন, প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে বন্ধুত্ব রাখা কি ঠিক? এর উত্তর বিভিন্নজনের কাছে বিভিন্নরকম। কেউ এর স্বপক্ষে কেউ বা এর বিপক্ষে নানারকম যুক্তি দেবেন। বেশিরভাগ সময় উত্তরগুলো হয় পরস্পরবিরোধী।

তবে এমন অনেক জুটিই আছেন যারা  বিচ্ছেদের পরে প্রাক্তনের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ রাখতে চান না। তারা সঙ্গীর ওপরে রাগ ও ক্ষোভ পুষে রাখেন। কেউ বা অভিমান করে দূরে সরে যান। কিন্তু কেউ যদি প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব ধরে রাখতে চান তাহলে তার সম্পর্ক নিয়ে ধারণাটা পরিস্কার কিংবা সম্পর্কের গভীরতা বোঝার পরিপক্কতা থাকা জরুরি। তবে বেশিরভাগ ক্ষেত্রে প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখলে জীবনে জটিলতা বাড়ে। যেমন-

বিব্রতকর পরিস্থিতি
: প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখলে মাঝে মধ্যে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে পারেন। কারণ একটা সময় দুজন দুজনের খুব কাছাকাছি ছিলেন, একে অন্যের সঙ্গে রোমান্টিক অনুভূতি শেয়ার করতেন। কিন্তু এখন একে অন্যের  কাছে অনেকটা অপরিচিতের মতো হয়ে গেছেন। এ কারণে দুজনে কাছাকাছি হলে অস্বস্তিকর অনুভূতি হতে পারে। আবার কারো সামনে প্রাক্তন সঙ্গী যদি আপনার প্রশংসা বা বদভ্যাসের কোনো বিষয় উল্লেখ করে সেটাতেও আপনার অস্বস্তি হতে পারে।

সামনে এগোতে পারবেন না : প্রাক্তনের সঙ্গে যোগাযোগ বা বন্ধুত্ব রাখলে কখনোই আপনি সামনে এগুতে পারবেন না। যখনই তার সঙ্গে দেখা হবে নিজেদের কাটানো সুন্দর মুহুর্তের কথা ভেবে কষ্ট পেতে পারেন।

আগের মতো কেউ কাউকে বিশ্বাস করতে পারবেন না : সম্পর্ক ভাঙ্গার মানেই হচ্ছে কোনো কারণে তার ওপর আপনার বিশ্বাস নষ্ট হয়েছে। এ কারণে প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব রাখলেও তাকে আপনি আর আগের মতো বিশ্বাস করতে পারবেন না। সবসময়ই তাকে নিয়ে আপনার মনে দ্বন্দ্ব থাকবে। আপনি তাকে বিশ্বাস করতে চাইলেও সে কিভাবে আপনার বিশ্বাস নষ্ট করেছে সেটা মনে হবেই।

পরস্পরকে দোষারোপ করা : একসঙ্গে বসে নিজেদের পুরনো দিনের কথা মনে করলেই সম্পর্ক ভাঙ্গার জন্য একে অন্যকে দোষারোপ করতে পারেন। না চাইলেও আপনাদের কথা হয়তো শেষ হবে ঝগড়ার মাধ্যমে।

প্রাক্তনকে অন্যের সঙ্গে দেখে খারাপ লাগা
: প্রাক্তন যদি অন্য কারো প্রতি আগ্রহ দেখায় আপনার খারাপ লাগতে পারে। এ কারণে তার সঙ্গে বন্ধুত্ব রাখলে এই খারাপ লাগাটা আরো বেড়ে যাবে।

একাকীত্ব বোধ করতে পারেন : প্রাক্তনকে অন্য কারো সঙ্গে জীবন শুরু করতে বা আরেকজনকে ভালোবাসতে দেখলে একাকীত্ব বোধ করতে পারেন। কারণ অন্য কারো সঙ্গে আপনি তাকে কখনো কল্পনা করেননি। সম্পর্ক ভাঙ্গার পরেও আপনার সঙ্গী অন্য কাউকে নিয়ে সুখে আছে এটা দেখলে আপনি হতাশ বোধ করতে পারেন। আপনার আত্মমর্যাদাকেও এটা প্রভাবিত করতে পারে।

প্রাক্তনকে ফিরে পাওয়ার গোপন আশা 
: যদিও আপনি এবং আপনার প্রাক্তন প্রেমিক বা প্রেমিকা মিলে সম্পর্ক ভেঙ্গেছেন কিন্তু বন্ধুত্ব থাকলে তাকে ফিরে পাওয়ার গোপন আশা আপনার মনে থাকতেই পারে। আবার নতুন সম্পর্ক জড়ালেও প্রাক্তনের সঙ্গে বর্তমান সঙ্গীকে মেলাতে চেষ্টা করে এ সম্পর্কটাও খারাপ করতে পারেন।  সূত্র: বোল্ড স্কাই


মন্তব্য করুন