আমাদের জীবনযাত্রা অনেকটাই ডিজিটাল হয়ে পড়েছে। বিশেষ করে করোনা মহামারিতে জীবন আরো বেশি ডিজিটাল নির্ভর হয়ে উঠেছে। স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপের যুগে হারিয়ে যাচ্ছে বই পড়ার অভ্যাস। এখনকার শিশুরাও বই পড়ার চেয়ে মোবাইলে গেম খেলতে বা ভিডিও দেখতে বেশি পছন্দ করে। বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের সঠিকভাবে বেড়ে উঠতে বই পড়া অত্যন্ত জরুরি। কিন্তু অনেক অভিভাবকই বুঝতে পারেন না কীভাবে শিশুদের মধ্যে এই অভ্যাস গড়ে তুলবেন। এক্ষেত্রে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. শিশুরা অনুকরণ প্রিয় হয়। বিশেষ করে বাবা-মাকে তারা যা করতে দেখে সেটাই তারা বেশি করে। তাই আগে আপনি নিজে বই পড়া শুরু করুন। তাহলে আপনার সন্তানও উৎসাহিত হবে।

২. শিশুদের বইয়ের প্রতি আগ্রহী করে তুলতে তাকে বই পড়ে শোনাতে পারেন। তার সঙ্গে বসে একসঙ্গে কোনও বই পড়ুন। কোনও বই নিয়ে তার সঙ্গে আলোচনা করুন। তাকে একটা বই পড়তে দিন। পড়া হয়ে গেলে গল্পের ছলে তাকে সেই বই নিয়ে প্রশ্ন করুন। এভাবে ধীরে ধীরে তার মধ্যে বই পড়ার উত্‍সাহ বাড়বে।

৩. আপনার সন্তানের উত্‍সাহ আছে, এমন বিষয়ের ওপর তাকে বই কিনে দিন। সেটা হতে পারে ফিকশন, নন-ফিকশন, ভৌতিক গল্প, অ্যাডভেঞ্চার, হাস্যকৌতুক কিংবা রহস্য রোমাঞ্চে ভরপুর কোনও বই।

৪. প্রতিদিন কোনও একটা কাজ নিয়ম করে করলে সেটা অভ্যাসে পরিণত হয়। দিনে অন্তত ৩০ মিনিট সময় বের করুন সন্তানের সঙ্গে একসঙ্গে বই পড়ার জন্য। এই সময়টা যাতে তার জন্য চাপ না হয়, সেদিকে খেয়াল রাখুন।

৫. আপনার সন্তান যে বই পড়তে পারবে সেই বই-ই ওকে পড়তে দিন। তার ক্ষমতার বাইরে কোনও কঠিন বই দিলে সে আগ্রহ হারিয়ে ফেলতে পারে।

৬. ঘরে যেন বই পড়ার উপযুক্ত পরিবেশ থাকে, সেদিকে খেয়াল রাখুন।

৭. ছোট শিশুদের জন্য ছবির বই খুবই ভালো। শুধু অক্ষর দেখলে শিশুরা আগ্রহ হারিয়ে ফেলতে পারে। বই পড়ার প্রতি আগ্রহ তৈরি করতে প্রথমে তাদের নানা রঙের ছবি আছে, এরকম বই কিনে দিন। এগুলো ওরা সহজে পড়তেও পারবে।

মন্তব্য করুন