আপনি একা! কেউ আপনার হৃদয়ে স্থান করে নিতে পারেনি। পারেননি আপনিও। তবু এই হতাশার দিনে নতুন করে হতাশ হওয়ার কিছু নেই। উৎকণ্ঠা বা মানসিক চাপ নেওয়ার দরকার নেই। বিশেষ চাপে থেকে মনটাকে আশার দোলাচলে না রেখে আপন মনে এবং নিশ্চিন্তে দিন পার করে দিতে পারেন সহজেই।

চিন্তায় সময় নষ্ট...
আপনি একা। তা নিয়ে অযথা চিন্তা করে কোন লাভ নেই। কিংবা এই চিন্তা করে সময় নষ্ট করারও কিছু নেই। বিশেষ দিনে আশপাশে তাকান। সিঙ্গেল বন্ধুদের খুঁজে বের করুন। তারপর তাদের সঙ্গে কথা বলুন। চাইলে সতর্কতা অবলম্বন করে ঘুরে আসতে পারেন বাইরে থেকে। ঘুরে বেড়ানোর চমৎকার উপলক্ষই মন ভালো রাখতে পারে।

যা ইচ্ছে তাই
বিশেষ দিনটাকে নিজের মতো করে কাটান আর যা ভালো লাগে করুন। নিজেকে ভালোবাসুন। পছন্দের খাবার খান, ভেবে বের করুন একা থাকাটা কেন তেমন খারাপ নয়!

সিনেমায় স্বস্তি
ভার্চুয়ালে পদচারণা আপনার। বিশেষ দিনে ভার্চুয়াল বন্ধুদের সঙ্গে না কাটিয়ে বাস্তবের বন্ধুদের সঙ্গে সময়টা কাটান। কিংবা জমিয়ে বাসায় দেখতে পারেন সিনেমা। বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। এতে বন্ধুত্ব অটুট থাকবে আর আপনারও নিজেকে একা লাগবে না। বিষণ্ণতাও ভর করবে না আপনার ওপর। আপনার বিশেষ কেউ না থাকুক। কিন্তু রূপালি পর্দায় খুঁজে নিতে পারেন আকাঙ্ক্ষিত গল্প। ভালোবাসাটা থাকুক নিজের জন্য জমা।

সাধ এবং সাধ্য
একাকি দিনে আপনি। ভালোই হলো! টাকা বাঁচবে আপনার। প্রিয় মানুষের খরচ জোগাতে অনেকের অবস্থা খারাপ। গিফট, ডিনারের সঙ্গে আছে বিপণনের যুগের 'সাধ আছে সাধ্য নেই'-এর টানাপড়েন। অন্তত এ থেকে তো কিছুটা শান্তিতে থাকতে পারছেন। সুখে থাকতে এর চেয়ে বেশি কিছু লাগে?

যোগ্য করুন
যেভাবে আছেন তাতে সন্তুষ্ট থাকুন- আপনার বিশেষ কেউ না থাকলে মন খারাপ করে নিজেকে দায়ী করবেন না। ভবিষ্যৎ বয়ে আনতে পারে চমৎকার কিছু। সে সময়ের জন্য বিশেষ মানুষটির ভালোবাসার যোগ্য হতে চেষ্টা করুন।

চকলেটের মায়া
আপনি যদি চকোলেট প্রিয় হোন। কিংবা আইসক্রিমের লোভ সামলাতে পারেন না কোন কিছুতেই তবে বিশেষ দিনে অন্য কিছু করতে ইচ্ছে না করলে একাকি কিংবা প্রিয় বন্ধুদের নিয়ে চকোলেট বা আইসক্রিমেও ডুব দিতে পারেন। সবাই হল্লা করে চকোলেট আর আইসক্রিম খেয়ে বিশেষ দিনটা পার করে দিন।

সুপার শপের ধাক্কা
বিশেষ এই দিনে কেনাকাটার ঝক্কি থেকে বাঁচার একটাই উপায়। আর তা হচ্ছে একা থাকা। আপনি যদি একা থাকেন তবে এই লোডটা নিতে হবে না আপনাকে। ভ্যালেন্টাইন আজকাল সুপার শপের বছরের লাভের বড় অংশের উৎস। এতে গা না ভাসিয়ে সুখী হোন। সময় ও অর্থ দুই-ই তো বাঁচল। এটাও মন্দের ভালো!

ভালোবাসা উদার
দিন শেষে কিন্তু আপনার ভেতর একটা হতাশা বেশ ভালো করেই ঝেকে বসবে। আর তা হচ্ছে দোলাচল। একাকি আর কাপলের দোলাচলে পড়বেনই আপনি। এতোদিন হয়তো ভালোবাসা বা সম্পর্ককে এক দিক থেকে দেখেছেন। বলি, এই বিশেষ দিন থেকে নিজের চিন্তা ভাবনাটাকে একটু পাল্টানোর চেষ্টা করুন। ভালোবাসাকে কেবল একটা মাত্রা থেকে না ভেবে ভিন্নভাবে ভাবুন। ভাবুন, জীবনে যেভাবে যাদের কাছ থেকে ভালোবাসা পেয়েছেন তার জন্য সন্তুষ্ট হোন। ভালোবাসা সংকীর্ণ কোনো জিনিস নয়। ভালোবাসা বাতাসের মতো মুক্ত আর অনেক উদার। যেখানে পরাধীনতার কোন স্থান নেই। থাকতে পারেও না!

মন্তব্য করুন