সাহিত্য ও সংস্কৃতি

'ঢাকা লিট ফেস্ট' শুরু বৃহস্পতিবার

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭      

সমকাল প্রতিবেদক

এসেছেন ২৪ দেশের দুই শতাধিক লেখক-সাহিত্যিক-চিন্তাবিদরা। থাকছে ৯০টিরও বেশি অধিবেশন। এতে বিশ্বসাহিত্য, বাংলাদেশের সাহিত্যের পাশাপাশি প্রকাশনা শিল্পের সংকট-সম্ভাবনা, সাম্প্রতিক দেশি-বিদেশি রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে হবে খোলামেলা আলোচনা। সবকিছুকে এক সুতোয় গেঁথে বৃহস্পতিবার রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হচ্ছে 'ঢাকা লিট ফেস্ট'।

সাহিত্যের এ উৎসবের সপ্তম আসর শেষ হবে শনিবার, প্রতিদিন চলবে সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। বরাবরের মতো এবারও এ উৎসবের আয়োজন করছে যাত্রিক; সহযোগিতায় রয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

আর পুরো উৎসব পরিচালনা করছেন কথাসাহিত্যিক কাজী আনিস আহমেদ, কবি সাদাফ সায্‌ সিদ্দিকী ও কবি আহসান আকবার। এবারের উৎসবের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকছে 'ঢাকা ট্রিবিউন' ও 'বাংলা ট্রিবিউন'। সহপৃষ্ঠপোষক হিসেবে রয়েছে 'ব্র্যাক ব্যাংক'।

বৃহস্পতিবার সকাল ১১টায় সিরিয়ার বিশ্বখ্যাত কবি আদোনিস তিন দিনব্যাপী এ সাহিত্য উৎসবের উদ্বোধন করবেন। এতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

১৬-১৮ নভেম্বর এই তিন দিনে ৯০টির বেশি অধিবেশনে বিশ্বের সমসাময়িক বিষয়াদির পাশাপাশি সাহিত্য, প্রকাশনা, অনুবাদ সাহিত্যের হালহকিকত, সাহিত্যে নারী ও শিশুর ভূমিকা নিয়েও আলোচনা করবেন সাহিত্যের দিকপালরা।

'লিট ফেস্টে' বিদেশি অতিথিদের মধ্যে এবার অংশ নেবেন সিরিয়ার কবি আদোনিস, নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওকরি, অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ড্যালরিম্পেল, লেখক এসথার ফ্রয়েড প্রমুখ।

বাংলাদেশ থেকে সৈয়দ মনজুরুল ইসলাম, মঈনুল আহসান সাবের, শামসুজ্জামান খান, আনোয়ারা সৈয়দ হক, আসাদ চৌধুরী, আলী যাকের, সেলিনা হোসেন, হেলাল হাফিজ, আনিসুল হক, সলিমুল্লাহ খান, কায়সার হক, খাদেমুল ইসলাম, বঙ্গবন্ধুর দৌহিত্র রেদওয়ান মুজিব সিদ্দিকসহ দেড় শতাধিক সাহিত্যব্যক্তিত্ব থাকবেন।

এ ছাড়া এবারই প্রথমবারের মতো ব্রিটিশ সাহিত্য জার্নাল 'গ্রান্টা'র মোড়ক উন্মোচন হবে 'লিট ফেস্ট' প্রাঙ্গণে। দক্ষিণ এশিয়ার সম্মানজনক সাহিত্য পুরস্কার 'ডিএসসি পুরস্কার' এবং দ্বিতীয়বারের মতো 'জেমকন সাহিত্য পুরস্কারের' ঘোষণা দেওয়া হবে 'লিট ফেস্টে'। এর মধ্যে বিকেলেই প্রদান করা হবে 'জেমকন সাহিত্য পুরস্কার'।

এবারের আয়োজন নিয়ে উৎসব পরিচালক সাদাফ সায্‌ বলেন, 'আমাদের বরাবরের প্রচেষ্টা ছিল দেশি ঐতিহ্যকে তুলে ধরা। এরই অংশ হিসেবে এবার থাকছে মেয়েদের লাঠিখেলা, কবিগান, মণিপুরি ঢোলসহ নানা আয়োজন। লিট ফেস্টের উদ্দেশ্য যেমন একদিকে বিশ্বসাহিত্যের সঙ্গে বাংলাদেশকে পরিচয় করিয়ে দেওয়া, তেমনি নিজেদের ঐতিহ্যকে বিশ্বের সামনে তুলে ধরা। এ উৎসব শুধু বড়দের জন্য নয়; শিশুদের জন্যও রয়েছে নানা অধিবেশন। শিশুদের স্বপ্ন দেখানোর একটি জায়গা তৈরির লক্ষ্যেই লিট ফেস্ট কাজ করে যাচ্ছে।'

উৎসবের প্রথম দিনে হবে ৩১টি অধিবেশন। এর মধ্যে বেলা সোয়া ১২টায় আদোনিস কথা বলবেন তার সামগ্রিক সাহিত্যকর্ম নিয়ে। 'মুজিব: টেকিং হিস্টোরি টু দ্য নেক্সট জেনারেশন' শীর্ষক অধিবেশনে অংশ নেবেন বঙ্গবন্ধুর দৌহিত্র রেদওয়ান মুজিব সিদ্দিক। 'স্টেজিং স্টোরিজ' শীর্ষক অধিবেশনে অংশ নেবেন যুক্তরাজ্যের প্রখ্যাত নাট্যকার ডেভিড হেয়ার ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। আরও থাকছে নাইজেরিয়ার প্রখ্যাত কথাসাহিত্যিক বেন ওকরির 'ম্যাজিক্যাল টেলস' শিরোনামে আরেকটি গুরুত্বপূর্ণ অধিবেশন।

এবারের উৎসবে প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে এনার্জিস, গোল্ড স্পন্সর মীনা বাজার, প্রিমিয়ার পার্টনার ইন্ডিয়ান হাইকমিশন ও স্ট্র্যাটেজিক পার্টনার ব্রিটিশ কাউন্সিল। ঢাকা লিট ফেস্টের ওয়েবসাইটে (www.dhakalitfest.com) যে কেউ বিনামূল্যে নিবন্ধন করে এ উৎসবে অংশ নিতে পারবেন। উৎসবস্থলেও থাকছে নিবন্ধনের সুযোগ। তবে নিরাপত্তার খাতিরে কেউ বড় ব্যাগ উৎসবস্থলে বহন করতে পারবেন না।

আরও পড়ুন

মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাবে দেশ

মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাবে দেশ

প্রতি বছরই আসে ১৬ ডিসেম্বর, আসে বিজয়ের দিন। আবারও 'বিজয় ...

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসন নিয়ে পুলিশের ...

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

দূরে মাইকে কোথাও বেজে চলেছে বিজয় দিবসে কচিকাঁচার কণ্ঠে আমার ...

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

ঢাকা-৪ আসনে নির্বাচনী প্রচারণায় ব্যাপকভাবে এগিয়ে আছেন মহাজোটভুক্ত জাতীয় পার্টির ...

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

চট্টগ্রামের বন্দর-পতেঙ্গা আসনে ৫ লাখ ৮ হাজার ভোটারের প্রায় অর্ধেকই ...

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

কোন দলের রং বেশি লাল। রেড ডেভিলস নাকি অল রেডসদের। ...

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বড়খেরী ও চরগাজী ইউনিয়নে আ স ম ...

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিকল্পধারা বাংলাদেশ মনোনীত ...