ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

কথাসাহিত্যিক এম মিরাজ হোসেনের দুইটি নতুন বই প্রকাশিত হয়েছে

কথাসাহিত্যিক এম মিরাজ হোসেনের দুইটি নতুন বই প্রকাশিত হয়েছে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৩ | ১২:৪৫ | আপডেট: ০৮ আগস্ট ২০২৩ | ১২:৫৯

জনপ্রিয় কথাসাহিত্যিক এম মিরাজ হোসেনের নতুন দুই বই ‘কভু কাছে কভু দূরে’ এবং ‘একজন তারা মিয়া’প্রকাশিত হয়েছে । উপন্যাস দুটি লেখকের পঞ্চম ও ষষ্ঠ বই।

‘একজন তারা মিয়া’ বইটি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত। তৎকালীন মুক্তিযুদ্ধে সমাজের বিভিন্ন মতাদর্শের মানুষের দৃষ্টিভঙ্গি, কর্মকাণ্ড, সামাজিক পরিস্থিতি ফুটে উঠেছে এই বইয়ে। লেখকের মতে, উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র তারা মিয়ার কার্যকলাপে যুদ্ধকালীন পরিস্থিতির বাস্তব চিত্র ভেসে উঠবে পাঠকদের কল্পনার চোখে।

অপরদিকে ‘কভু কাছে কভু দূরে’ একটি রোমান্টিক উপন্যাস। একটি মধ্যবিত্ত পরিবারের আর্থিক টানাপোড়ন, পরিবারের বড় ছেলের উপর সংসারের ভার এবং তার ত্রিকোণ প্রেমের গল্প পাঠক খুঁজে পাবেন এই উপন্যাসে। 

ভ্রমণকাহিনী ‘হাওয়ায় ভেসে হাজার মাইল’ দিয়ে ২০২১ সালে লেখক হিসেবে সাহিত্য জগতে পদার্পণ ঘটে এম মিরাজ হোসেনের। এরপর একে একে প্রকাশিত হয় আত্মজীবনী আপন নামা, উপন্যাস ব্যাখ্যাতীত এবং তবু ফুল ফুটুক। বইগুলো পাঠক মহলে ব্যাপক সমাদৃত হওয়ার পাশাপাশি দেশ-বিদেশে বিভিন্ন সম্মাননা পেয়েছেন লেখক। 

সাহিত্যকর্মে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য ২০২২ সালে ভারত থেকে তিনি ইন্দিরা গান্ধী স্বর্ণপদক লাভ করেন। ২০২৩ সালে বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে তিনি সেরা কথাসাহিত্যিক পুরষ্কার এবং সেরা পাণ্ডুলিপি পুরষ্কার পান। তার বহুল জনপ্রিয় উপন্যাস ‘ব্যাখ্যাতীত’ ইতিমধ্যে অনূদিত হয়েছে ইংরেজি ভাষায়ও।

আরও পড়ুন

×