ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

‘এবং বই’ ১৭তম সংখ্যা বাজারে

‘এবং বই’ ১৭তম সংখ্যা বাজারে

এবং বই ১৭তম সংখ্যার প্রচ্ছদ করেছেন রহিম রানা। এতে আলোকচিত্রী শহিদুল আলমের তোলা এস এম সুলতানের ছবিটি ব্যবহার করা হয়েছে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৫২ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৫২

লেখক ও গবেষক ফয়সাল আহমেদ সম্পাদিত বইবিষয়ক ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা ‘এবং বই’র ১৭তম সংখ্যা (৫ম বর্ষ, ৩য় সংখ্যা) প্রকাশ হয়েছে। এতে রয়েছে প্রবন্ধ, বই আলোচনা, সাক্ষাৎকার, পাঠ-প্রতিক্রিয়া ও সাহিত্য সংবাদ।

বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানিয়ে চলতি সংখ্যার প্রচ্ছদ করা হয়েছে। প্রচ্ছদে আলোকচিত্রী শহিদুল আলমের তোলা এস এম সুলতানের ছবিটি ব্যবহার করা হয়েছে। এছাড়াও ‘শতবর্ষে সুলতান’ শিরোনামে লেখক ধ্রুব সাদিকের একটি রচনা রয়েছে পত্রিকাটির শুরুতেই।

এই সংখ্যায় ভাষা বিষয়ক দশটি গুরুত্বপূর্ণ বই নিয়ে দীর্ঘ নিবন্ধ লিখেছেন আভিধানিক ও প্রাবন্ধিক রাজীব কুমার সাহা, প্রিয় দশ বই নিয়ে লিখেছেন সাংবাদিক ও গবেষক আমীন আল রশীদ। এ ছাড়াও রয়েছে ভারতীয় কথাসাহিত্যিক সাধন চট্টোপাধ্যায়ের একটি দীর্ঘ সাক্ষাৎকার। সাক্ষাৎকারে উঠে এসেছে তাঁর লেখালেখি, দেশভাগ ও সমকালীন সাহিত্যের নানা প্রসঙ্গ।

বই আলোচনা লিখেছেন কথাশিল্পী আহমদ বশীর, অনুবাদক ও সমালোচক আলম খোরশেদ, সম্পাদক ও গবেষক ড. কাজল রশীদ শাহীন, লেখক রাকিবুল রকি, শফিক হাসান ও জোবায়ের মিলন।

১২৮ পৃষ্ঠার ‘এবং বই’র মূল্য ১০০ টাকা। চিত্রকর সব্যসাচী হাজরার করা নামলিপিতে প্রচ্ছদ করেছেন রহিম রানা।

সম্পাদক ও প্রকাশক ফয়সাল আহমেদ বলেন, ‘খানিকটা বিলম্বে হলেও প্রতীক্ষায় থাকা প্রিয় পাঠকের হাতে প্রতিনিয়ত নতুনত্বে ভরপুর একটি সংখ্যা তুলে দিতে পেরে আমরা আনন্দিত হই। আমরা মনে করি এবং বইয়ের এই নিয়মিত প্রকাশনার মূল শক্তি পাঠক। তাঁরা পাশে আছেন বলেই এবং বই এখনো টিকে আছে। আমরা চাই এবং বই হয়ে উঠুক লেখক-পাঠক ও প্রকাশকরে প্রিয় প্ল্যাটফর্ম। এবং বই ছড়িয়ে পড়ুক দেশ ছাড়িয়ে সারা পৃথিবীর বাংলা ভাষাভাষীদের হাতে হাতে।’

আরও পড়ুন

×