ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

বাজারে এসেছে ‘এবং বই’ ১৮তম সংখ্যা

বাজারে এসেছে ‘এবং বই’ ১৮তম সংখ্যা

ছবি: সমকাল

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩ | ১৪:০৪ | আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ | ১৫:৩৬

লেখক, গবেষক ফয়সাল আহমেদ সম্পাদিত বই বিষয়ক ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা ‘এবং বই’-এর ১৮তম সংখ্যা প্রকাশিত হয়েছে। এতে রয়েছে প্রবন্ধ, বই আলোচনা, সাক্ষাৎকার ও সাহিত্য সংবাদ।

স্বাধীনতাকামী ফিলিস্তিনের জনগণের প্রতি সংহতি জানিয়ে পাঁচ বছর পূর্তি সংখ্যার এই প্রচ্ছদ তৈরি করা হয়েছে। দিয়ালা জাদা ইলাস্ট্রেশনের ছবি সূত্রে প্রচ্ছদ করেছেন তানভীর আহমেদ তুষার।

এই সংখ্যায় প্রবন্ধ লিখেছেন খান মো. রবিউল আলম ও আলমগীর খান। বরাবরের মতোই নিয়মিত বিষয়ের সঙ্গে এই সংখ্যায় রয়েছে দুটি দীর্ঘ সাক্ষাৎকার। এবার এবং বইয়ের মুখোমুখি হয়েছেন কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক ড. কাজল রশীদ শাহিন এবং লেখক, সাংবাদিক ও চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।

এ ছাড়াও লিখেছেন লেখক ও প্রাবন্ধিক হোসাইন মোহাম্মদ জাকি, সাংবাদিক ও প্রাবন্ধিক কাজী আলিম-উজ-জামান, কবি ও লেখক রাকিবুল রকি, সাংবাদিক ও লেখক ধ্রুব সাদিক, গল্পকার ইলিয়াস বাবর, লেখক অথির চক্রবর্তী ও লেখক হাসিন মোয়াজ্জেম। ১১২ পৃষ্ঠার পত্রিকাটির মূল্য ১০০ টাকা।

পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক ফয়সাল আহমেদ বলেন, ‘চলতি সংখ্যাটি প্রকাশের মধ্য দিয়ে পাঁচ বছর পূর্ণ করল বই বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা এবং বই। এই সময়ে পত্রিকাটির ১৮টি সংখ্যা প্রকাশিত হয়। মাঝে মহামারি করোনা পরিস্থিতির কারণে দুটো সংখ্যা বের করা সম্ভব হয়নি। একটি বিশেষায়িত পত্রিকা হিসেবে এবং বইয়ের যাত্রা সহজ ছিল না। নানা বাধাবিপত্তি পার হয়ে আজকের এই ১৮তম সংখ্যার আত্মপ্রকাশ। যার মূল কৃতিত্ব আমাদের লেখক, পাঠক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের। তাঁদের প্রতি আমাদের আন্তরিক শুভেচ্ছা, কৃতজ্ঞতা ও অভিনন্দন।’

এবং বই পাওয়া যাচ্ছে, বাতিঘর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী শাখা, কাঁটাবন কনকর্ড এর জাগতিক প্রকাশন, বরিশাল সদর রোডের বুক ভিলা লাইব্রেরি ও প্রথমা ডটকম অনলাইনে।

আরও পড়ুন

×