আখতারুজ্জামান ইলিয়াসকে গ্রাহ্য করা হয় বাংলা সাহিত্যের এক অজর লেখক হিসেবে। মাত্র ৫৩ বছরের জীবনে তার সৃষ্টি সংখ্যা বেশি নয়। এর মধ্যে লিখেছেন দুইটি কালজয়ী উপন্যাস ‘চিলেকোঠার সেপাই’ ও ‘খোয়াবনামা’। এ ছাড়া তার লিখিত পাঁচটি ছোটগল্প সংকলনের মধ্যে আছে ‘অন্য ঘরে অন্য স্বর’, ‘খোঁয়ারি’, ‘দুধভাতে উৎপাত’, ‘দোজখের ওম’, ‘জাল স্বপ্ন, স্বপ্নের জাল’। আখতারুজ্জামান ইলিয়াস লিখিত একমাত্র প্রবন্ধ সংকলন ‘সংস্কৃতির ভাঙ্গা সেতু’। এই অল্প কিন্তু অসামান্য কীর্তিগুণে ইলিয়াসের আসন সাহিত্য আকাশে স্বতন্ত্র।

১৯৪৩ সালে ১২ ফেব্রুয়ারি গাইবান্ধায় জনগ্রহণ করেন আখতারুজ্জামান ইলিয়াস। আসন্ন ২০২৩ সালে এই মহান লেখকের ৮০ তম জন্মজয়ন্তী। এ উপলক্ষে এমপ্যাথি ন্যাশন আগামী ২৫ ফেব্রুয়ারি শুক্রবার রাত ৯ টায় ভার্চুয়ালি আয়োজন করতে যাচ্ছে ‘আখতারুজ্জামান ইলিয়াসের পৃথিবী’ শীর্ষক আলোচনা। এতে আলোচনা করবেন সমসাময়িক সাহিত্যে ভিন্নতাধারী স্রষ্টা কথাসাহিত্যিক ও চিকিৎসা নৃবিজ্ঞানী শাহাদুজ্জামান।

এমপ্যাথি ন্যাশনের এ আয়োজন সম্পর্কে প্রতিষ্ঠানটির আর্টস, এডুকেশন, রিসার্চ, ইভেন্ট ও পাবলিকেশন শাখার ভাইস প্রেসিডেন্ট হাসান শাওন বলেন, ‘সহমর্মী পৃথিবী, দেশ ও সমাজ বিনির্মাণের জন্য শিল্প সাহিত্যে প্রতিরোধকে আমরা গুরুত্বপূর্ণ মনে করি। আখতারুজ্জামান ইলিয়াসের জীবন ও সাহিত্যকর্ম এক্ষেত্রে সহায়ক। আমরা গুণী এ লেখককে ব্যাপক জনগোষ্ঠির মধ্যে প্রচারের লক্ষ্যে তার ৮০ তম জন্মজয়ন্তী পালন করতে চাই। সবার সহায়তা ছাড়া এটি সম্ভব নয়।’

তিনি আরও বলেন, ‘আমরা এর আগে গত ৪ জানুয়ারি ২০২২ সালে আখতারুজ্জামান ইলিয়াসের প্রয়াণ দিবসে ‘আখতারুজ্জামান ইলিয়াস ও শিল্প সাহিত্যে প্রতিরোধ’ শীর্ষক ভার্চুয়াল আলোচনার আয়োজন করেছি। এতে উপস্থিত ছিলেন কথাশিল্পী আহমাদ মোস্তফা কামাল। কোভিড মহামারীর কারণে আমাদের এবারের আয়োজনটিও ভার্চুয়াল মাধ্যমে হতে যাচ্ছে।

এবার ‘আখতারুজ্জামান ইলিয়াসের পৃথিবী’ শীর্ষক আলোচনায় থাকছেন কথাসাহিত্যিক ও চিকিৎসা নৃবিজ্ঞানী শাহাদুজ্জামান। এমপ্যাথি ন্যাশনের ফেসবুক পেইজ (facebook.com/empathy7com) থেকে ২৫ ফেব্রুয়ারি শুক্রবার রাত ৯টায় এটি সম্প্রচারিত হবে। সকলের প্রতি নিমন্ত্রণ থাকল এতে অংশ নেওয়ার।