যুক্তরাষ্ট্র প্রবাসী কথাসাহিত্যিক দিলারা হাশেম মারা গেছেন। 

বাংলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা পিয়াস মজিদ ফেসবুক পোস্টে লিখেছেন, ‘আমলকির মৌ’, ‘ঘরমন জানালা’, ‘হামেলা’র লেখক দিলারা হাশেম আর নেই! দীর্ঘদিন যুক্তরাষ্ট্র-প্রবাসী এই লেখক সেখানেই প্রয়াত হয়েছেন।

মৃত্যুকালে দিলারা হাশেমের বয়স হয়েছিল ৮৬ বছর। 

দিলারা হাশেমের জন্ম ১৯৩৬ সালে। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। দিলারা হাশেম সাহিত্যিক হিসেবে তার বিরল ও ব্যতিক্রমী প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। তার বিখ্যাত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে, ঘর মন জানালা (১৯৬৫), একদা এবং অনন্ত (১৯৭৫), স্তবদ্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মউ (১৯৭৮), শঙ্খ করাত (১৯৯৫)। এছাড়া আরও কিছু উপন্যাস, ছোটগল্প গ্রন্থ এবং কবিতার বই রয়েছে।

তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ ১৯৬৫ সালে প্রকাশিত হয়, এবং ১৯৭৩ সালে চলচ্চিত্রে রূপায়িত হয়। 

তিনি ১৯৭৬ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। সাহিত্যে অবদানের জন্য ১৯৯৪ সালে তিনি শঙ্খচিল সাহিত্য পুরস্কার,  ১৯৯৭ সালে উত্তর শিকাগো কালচারাল এ্যান্ড লিটারারি ইঙ্ক সাহিত্য পুরস্কার ও ২০০৪ সালে অলক্ত পুরস্কার পান।

দিলারা হাশেম ১৯৮২ সালে ভয়েস অব আমেরিকায় যোগদান করেন। তার আগেও বেশ কয়েক বছর তিনি ভয়েস অফ আমেরিকায় খণ্ডকালীন বেতার সম্প্রচারক হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে আসার আগে তিনি লন্ডনে বিবিসি রেডিওতে মাঝে মাঝে বাংলা সংবাদ পাঠ করতেন।

তৎকালীন রেডিও পাকিস্তান করাচিতে দীর্ঘ দিন নিয়মিত বাংলা সংবাদ পাঠ করেন তিন। পরে তিনি ঢাকা বেতার ও টেলিভিশনে সংবাদ পাঠ করেন।