ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

আদর্শ শিক্ষক সম্মাননা পেলেন ১১ জন

এথিকস ক্লাবের যুগপূর্তি

আদর্শ শিক্ষক সম্মাননা পেলেন ১১ জন

ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৩ | ১৬:২০ | আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ | ১৬:২০

শিক্ষা ও নৈতিকতা প্রতিষ্ঠায় অনন্য অবদানের জন্য ১১ জন শিক্ষককে 'আদর্শ শিক্ষক সম্মাননা' দেওয়া হয়েছে। নৈতিকতা দিবস উপলক্ষে বুধবার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এথিকস ক্লাব বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষকদের এই সম্মাননা দেওয়া হয়। এথিকস ক্লাব প্রতিষ্ঠার যুগপূর্তি উপলক্ষে এ আয়োজন করা হয়।

সম্মাননাপ্রাপ্তরা হলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক, ঢাকা কলেজের বাংলা বিভাগের অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, ভারতেশ্বরী হোমসের সাবেক অধ্যক্ষ প্রতিভা মুৎসুদ্দি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হায়াৎ মামুদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. ফকরুল আলম, খুলনা জিলা স্কুলের সাবেক প্রধান শিক্ষক নুরুল আলম, নারায়ণগঞ্জের সোনাকান্দা সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবেরা খানম, ময়মনসিংহের ধলুয়াপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মিল্টন মানখিন, ময়মনসিংহের ধোবাউড়া কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিনতি রানী, বান্দরবান বৌদ্ধ অনাথালয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাই নু মারমা। এথিকস ক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি এম ই চৌধুরী শামীমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষকদের হাতে সম্মাননা তুলে দেন শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। ঘোষণাপত্র পাঠ করেন ক্লাবের প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা। বক্তব্য দেন এথিকস ক্লাবের উপদেষ্টা অধ্যাপক সাদেকা হালিম। এ সময় দেশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, 'শুধু জ্ঞানভিত্তিক শিক্ষা নয়, পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষতা, সৃজনশীল গড়ে তুলতে আমরা চেষ্টা করছি। যদি দক্ষতা, জ্ঞানে সমৃদ্ধ হই তাহলে আমরা এগিয়ে যাব। আমার বাবাও শিক্ষক ছিলেন। এই অনুষ্ঠানের মাধ্যমে আমিও গর্ববোধ করি।

অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্ত শিক্ষকরা তাঁদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এরপর ক্লাবের প্রয়াত উপদেষ্ট বিচারপতি হাবিবুর রহমান, অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী, হাফিজ জিএ সিদ্দিকী, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম, অধ্যাপক জামাল নজরুল ইসলাম, অধ্যাপক ড. এম আর খান, মকবুল আহমেদ, ডা. এ বি এম ফজলুল করিম, বজলুল মবিন চৌধুরী, কবি রবিউল হুসাইন, আবুল হাসনাত, আকবর আলি খান, অধ্যাপক সমরজিৎ রায় এবং অধ্যাপক ডা. আহসানুল হাবিবকে স্মরণ করা হয়। আলোচনা শেষে পুরস্কার বিতরণ করা হয় ক্লাব আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে। এরপর ছিল সংগীতানুষ্ঠান।

আরও পড়ুন

×