ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

‘এথিক’ সম্মাননা পাচ্ছেন ১৪ নাট্যকর্মী

‘এথিক’ সম্মাননা পাচ্ছেন ১৪ নাট্যকর্মী

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ | ০৮:৪৭ | আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ | ০৯:১৯

১৪ টি নাট্য সংগঠনের ১৪ নাট্যকর্মীকে সম্মাননা দিচ্ছে নাট্যদল 'এথিক'। আগামী ১৩ ফেব্রুয়ারি সংগঠনটির ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজিত এক অনুষ্ঠানে এই সম্মাননা দেওয়া হবে।

এথিকের পক্ষ থেকে জানানো হয়, গত বছর মঞ্চে নাটক মঞ্চায়নের সংখ্যার ভিত্তিতে রাজধানীর ১৪টি নাট্যদলকে এই পুরস্কারের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। প্রতিটি দলের কাছে গত বছরের শ্রেষ্ঠ নাট্যকর্মীর নাম মনোনয়নের জন্য অনুরোধ করা হয়। ১৪টি নাট্যদলই নিজ নিজ দলের সেরা তরুণ নাট্যকর্মীর নাম দেয়। তারই ভিত্তিতে গত বছরের সেরা ১৪ তরুণ নাট্যকর্মীর নাম চূড়ান্ত করা হয়েছে। তারাই পাবেন এবারের এথিক তারুণ্য সম্মাননা।

সংগঠনটি আরও জানায়, গত বছর মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ৫০টি নাট্যদলের ৫০ জন তরুণ নাট্যকর্মীকে এথিক তারুণ্য সম্মাননা দিয়েছিল। চলতি বছর থেকে এথিক সিদ্ধান্ত নিয়েছে তারুণ্য সম্মাননার উদ্যোগটি প্রতি বছরই থাকবে। তবে 'এথিক' এর জন্মদিনের সংখ্যা ধরেই তারুণ্য সম্মাননার সংখ্যাটি নির্ধারণ করা হবে। 'এথিক' এবার ১৪ বছর পা দিয়েছে। তাই ১৪ জন তরুণ নাট্যকর্মী সম্মাননা পাচ্ছেন। আগামী বছর সংগঠনটির ১৫ বছরে সম্মাননাপ্রাপ্ত তরুণ নাট্যকর্মীর সংখ্যাটি দাঁড়াবে ১৫। এভাবেই প্রতিবছর সংখ্যাটি বাড়বে। সারা বছর মঞ্চে সক্রিয় থাকার ভিত্তিতে নাট্য দলের নাম অন্তর্ভূক্ত করবে একটি কমিটি।

এবার যারা 'এথিক' তারুণ্য সম্মাননা পাচ্ছেন তারা হলেন- আরণ্যক নাট্যদলের রেজওয়ান পারভেজ, থিয়েটারের লিটা খান, ঢাকা থিয়েটারের জয়শ্রী মজুমদার লতা, লোক নাট্যদলের ফজলুল হক, প্রাচ্যনাটের ডায়না ম্যারিলিন চৌধুরী, থিয়েটার আর্ট ইউনিটের সজল চৌধুরী, প্রাঙ্গণেমোর সুবক্তগীন শুভ, শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ইনতিশা তাশদীদ তাহা, স্বপ্নদলের শিশির সিকদার, মহাকাল নাট্য সম্প্রদায়ের ইকবাল হোসেন চৌধুরী, বটতলার মাহবুব মাসুম, অনুস্বর এর আর সম্পদ, বাতিঘরের সাদ্দাম রহমান এবং থিয়েটার ৫২ এর আদিব মজলিশ খান।

১৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূলমঞ্চে এথিক তারুণ্য সম্মাননা প্রদান অনুষ্ঠানে নাট্যজন রামেন্দু মজুমদার, মঞ্চ সারথি আতাউর রহমান এবং গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সম্মাননা প্রদান অনুষ্ঠান শেষে রেজানুর রহমান রচিত ও নির্দেশিত এথিক এর নতুন নাটক ‘রাজদ্রোহী’মঞ্চস্থ হবে। 

আরও পড়ুন

×