জেমকন সাহিত্য পুরস্কার প্রদান

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮     আপডেট: ০৯ নভেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

জেকমন সাহিত্য পুরস্কার-২০১৮ পেয়েছেন কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা। এছাড়া জেকমন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক হামিম কামাল এবং জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন কবি হাসান নাঈম।

শুক্রবার বিকেলে ঢাকা লিট ফেস্টে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন জেমকন গ্রুপের পরিচালক কাজী নাবিল আহমেদ।

পুরস্কারের স্বীকৃতিস্বরূপ প্রশান্ত মৃধাকে তার 'ডুগডুগির আসর' উপন্যাসের জন্য আট লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়। একই সঙ্গে হামিম কামালকে তার ছোট গল্পের পাণ্ডুলিপি 'সোনাইলের বনে' এবং হাসান নাঈমকে তার 'দিল নিলামের হাট' নামে কবিতার পাণ্ডুলিপির জন্য নগদ এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়।

পুরস্কার তুলে দিয়ে জেমকন গ্রুপের পরিচালক ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, 'জেমকন সাহিত্য পুরস্কার নামে ২০০৭ সাল থেকে প্রতিবছর প্রদান করে আসছি এই সম্মাননা, ভবিষ্যতেও আমরা এই ধারা অব্যাহত রাখবো। প্রতিবছর এই কাজটি করা খুব কঠিন। জুরি বোর্ডের সদস্যদের মতামত নিয়ে এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে। বাংলা সাহিত্যের সৃজনশীল লেখকদের সম্মানিত করাই এ পুরস্কারের মূল উদ্দেশ্য। জেমকন সাহিত্য পুরস্কার লেখকদের প্রেরণা যোগাবে বলে আমার বিশ্বাস।'

প্রশান্ত মৃধা বলেন, "যেকোনো পুরস্কারপ্রাপ্তি আনন্দের। জেমকন গ্রুপকে ধন্যবাদ জানাই। জুরি বোর্ডে যারা ছিলেন তাদের প্রতিও কৃতজ্ঞতা। আজকে যারা 'তরুণ পুরস্কার' পেয়েছেন এর আগে তা আমিও পেয়েছিলাম। আজকের পুরস্কার পাওয়া থেকে সেই পুরস্কারটি অনেক বড়।"

হামিম কামাল বলেন, 'আমার জীবনের পরম এক আনন্দের দিন আজ। আমি সত্যিই অভিভূত।'

হাসান নাঈম বলেন, 'জেমকন পুরস্কার আমার জন্য অনেক বড় পাওয়া। আমি মানুষ ছোট, কবিও ছোট। আমি অনেক আনন্দিত, আমার মতো একজন ছোট কবিকে পুরস্কৃত করা হয়েছে।'

জেমকন সাহিত্য পুরস্কারের জুরি বোর্ডে ছিলেন কবি আসাদ চৌধুরী, কবি রুবি রহমান, কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কারের জুরি বোর্ডে ছিলেন কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের, কথাসাহিত্যিক সালমা বাণী, কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল, অধ্যাপক অনিরুদ্ধ কাহালী এবং অধ্যাপক কবি সুমন গুণ। জেমকন তরুণ কবিতা পুরস্কারের জুরি ছিলেন কবি হাবিবুল্লাহ সিরাজী, কবি মোহাম্মদ সাদিক, কবি ফরিদ কবির, কবি শাহনাজ মুন্নী ও কবি নিখিলেশ রায়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামীম রেজা।

জেমকন গ্রুপ ২০০০ সালে কাগজ সাহিত্য পুরস্কার প্রবর্তন করে। পরে ২০০৭ সাল থেকে তা জেমকন সাহিত্য পুরস্কার নামে প্রতিবছর প্রদান করছে। বাংলা সাহিত্যের সৃজনশীল লেখকদের সম্মানিত করার জন্যই এই পুরস্কার দেওয়া হয়। জেমকন সাহিত্য পুরস্কারের অর্থমূল্য এখন আট লাখ টাকা। অর্থমূল্যের বিচারেও এটি এখন দেশের অন্যতম পুরস্কার।

উদ্যোক্তারা জানান, ২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে প্রকাশিত সকল শাখার বই থেকে প্রাথমিক বিচারকমণ্ডলী এই ৫টি বই নির্বাচন করেছেন।

আরও পড়ুন

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ফেব্রুয়ারিতে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম ...

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর তদন্ত করছে কুয়েত

বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর এবং কর্মকর্তাদের নির্যাতনের ঘটনা তদন্ত করছে কুয়েত ...

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

আজ ঢাকার সড়ক ব্যবস্থাপনা যেমন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

আওয়ামী লীগের বিজয় সমাবেশ আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় উদযাপনে বিজয় সমাবেশ ...

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ইউএনও আসার খবরে বাবা-মেয়ে উধাও

ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নে বড়গাঁও গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা ...

ভূমির রাজস্ব যায় কই

ভূমির রাজস্ব যায় কই

ভূমি খাত থেকে আদায় হওয়া রাজস্বের একটি বড় অংশ সরকারি ...

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

ছয় বছরে প্রাণহানি ২৪০ নিখোঁজ দুই শতাধিক

২০১২ সালের ১২ মার্চ থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত ...

হাওরে পাখি নেই আগের মতো

হাওরে পাখি নেই আগের মতো

একসময় শীত এলেই পরিযায়ী পাখির কলরবে মুখর হতো নাসিরনগরের মেদীর ...