প্রকাশনা সংস্থা 'ঐতিহ্য' সারাদেশে চালু করতে যাচ্ছে চেইন বুক শপ 'নির্বাচিত'। এর প্রথম ধাপে চার বিভাগে প্রথম পাঁচটি আউটলেট চালু করেছে প্রতিষ্ঠানটি। শনিবার সিলেট, খুলনা, বরিশাল, ঢাকার উত্তরা ও কাঁটাবনের কনকর্ড মার্কেটে একযোগে আউটলেটগুলো উদ্বোধন করা হয়।

'ঐতিহ্য'র প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম সমকালকে বলেন, এক সময় পাঠক দোকানে গিয়ে বেছে বেছে বই কিনতেন, পড়তেন। এখন ঢাকা ও ঢাকার বাইরে হাতে গোনা কিছু দোকানে এই চিত্র দেখা যায়। আমরা পাঠককে সেই ঐতিহ্যে পুরোদমে ফেরাতে চাই। এই চিন্তা থেকেই স্বপ্ন দেখছি একটি বই বিপণন প্রতিষ্ঠান গড়ে তোলার। শুরুটা ছোট হলেও স্বপ্নটা অনেক বড়। বাংলাদেশের ৬৪ জেলায় অন্তত একটি করে দেশব্যাপী শতাধিক শাখা গড়ে তোলার প্রত্যয়ে শুরু করতে যাচ্ছি 'নির্বাচিত'। 

এসব আউটলেটে থাকছে দেশের ও বিদেশের খ্যাতনামা প্রকাশকদের বাছাই করা বই। শুরুতে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, অনন্যা, সাহিত্য প্রকাশ, আদর্শ, গার্ডিয়ান পাবলিকেশনস, ইত্যাদি, ঐতিহ্য, শব্দশৈলী, ভাষাচিত্র, রোদেলা, স্বরে-অ, গদ্য-পদ্য, অগ্রদূত অ্যান্ড কোম্পানি, কথা প্রকাশ, পাঞ্জেরী, দ্যু, কবি, মূর্ধন্যসহ বেশকিছু বাংলাদেশি প্রকাশনা প্রতিষ্ঠানের বই নিয়ে সাজানো হয়েছে 'নির্বাচিত'। এ ছাড়া থাকছে পেঙ্গুইন, র‌্যানডম হাউস, হার্ভার্ড বিজনেস রিভিউ, ভিনটেজ, প্যান ম্যাকমিলান, হর্পার কলিন্স, ব্লমসবেরি, হ্যাচেজ, রূপার মতো বিশ্বসেরা প্রকাশকদের বাছাই বই। ভারতে প্রকাশিত বাংলা বইও শিগগিরই যুক্ত হচ্ছে।

'নির্বাচিত' পাঠকদের জন্য রাখছে অর্ডার করে বই পাওয়ার সুযোগ। পাঠক তার চাহিদা 'নির্বাচিত'র যে কোনো বিক্রয়কেন্দ্রে জানালে নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছে যাবে বই। 

'নির্বাচিত'র ৫টি শাখা: সিলেট শাখা, নেহার মার্কেট (দ্বিতীয় তলা) পূর্ব জিন্দাবাজার; খুলনা শাখা, বয়রা বাজার (ব্যাংক এশিয়া বিল্ডিং, দ্বিতীয় তলা); বরিশাল শাখা, বি এম কলেজ রোড (কলেজিয়েট স্কুল সংলগ্ন); ঢাকা উত্তরা শাখা, রাজউক ট্রেড সেন্টার (তৃতীয় তলা), সেক্টর-৭, উত্তরা এবং ঢাকা কাঁটাবন শাখা, কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, কাঁটাবন।

২০০০ সালে যাত্রা শুরু করে ঐতিহ্য। সারাদেশে মেলা করে বই বিপণনের নতুন ধারাও তৈরি করে প্রকাশনা প্রতিষ্ঠানটি। 

মন্তব্য করুন