সমরেশ বসু সাহিত্য পুরস্কার পেলেন ২১ জন

প্রকাশ: ০৭ মার্চ ২০২০   

সমকাল প্রতিবেদক

 ‘রহস্য আদম পাহাড়’ বইটির জন্য পুরস্কার পেয়েছেন উদয় হাকিম

‘রহস্য আদম পাহাড়’ বইটির জন্য পুরস্কার পেয়েছেন উদয় হাকিম

‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার-২০২০’ পেয়েছেন ২১ জন। শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

সৈয়দ মার্গুব মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব‌্য রাখেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রাহাত খান, সুজাতা, ড. অরূপ রতন চৌধুরী, এস এম মহসীন, শেখ সাদী খান প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন চিত্রপরিচালক ও লেখক শহীদুল হক খান।

‘পূর্ণ ছবির মগ্নতা’ বইটির জন্য সেলিনা হোসেন, ‘নিষিদ্ধ প্রেমপুরী’ গল্পগ্রন্থের মমতা নূর, ‘আকাশ আমার ভরলো আলোয়’ বইটির জন্য অভিনয়শিল্পী ও লেখক সৈয়দ হাসান ইমাম, ‘স্মৃতি কথা’ বইটির জন্য সুজাতা, ‘হ্যাঁ’ উপন্যাসের জন্য কথাশিল্পী মোহিত কামাল, ‘মানবাধিকার’ বইটির জন্য কলামিস্ট ও কথাসাহিত্যিক আসিফ নজরুল, ‘সব ভূত’ বইটির জন্য আহসান হাবীব, ‘রহস্য আদম পাহাড়’ বইটির জন্য উদয় হাকিম, ‘তোমার মন বাড়ি’ বইটির জন্য সাংবাদিক ও গল্পকার তুষার আব্দুল্লাহ, ‘একাত্তরের অজানা অধ্যায় এক খলিফার বয়ান’ বইটির জন্য নূরে আলম সিদ্দিকী, ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’ বইটির জন্য লেখক এবং চলচ্চিত্র সমালোচক অনুপম হায়াত, ‘শুদ্ধাচার’ বইটির জন্য মহাজাতক, ‘প্রবচন গুচ্ছ’ বইটির জন্য সৈয়দ আবুল হোসেন, ‘পরেশের বউ’ বইটির জন্য প্রচ্ছদ শিল্পী ও কথাকার ধ্রুব এষ, ‘শায়ানের যাদুর পাখি’ বইটির জন্য মাহাবুবা চৌধুরী, ‘বিউটি বোডিং এর সেই আড্ডা’ বইটির জন্য পিয়াস মজিদ, ‘দেহ বন্টন বিষয়ক দ্বিপাক্ষীয় চুক্তিনামা স্বাক্ষর’ বইটির জন্য মারজুক রাসেল, ‘যে কিংদন্তীরশেষ নেই’ বইটির জন্য রাসেল আশিকি, ‘আবর্তন’ বইটির জন্য শেলী জামান খান, ‘গুরু বচন’ বইটির জন্য শিখা চৌধুরী এবং শানরেই দেবী শানু সমরেশ বসু সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন।