দ্বিতীয়বারের মতো পুলিৎজার পেলেন হোয়াইটহেড

প্রকাশ: ০৫ মে ২০২০     আপডেট: ০৫ মে ২০২০   

সমকাল ডেস্ক

কলসন হোয়াইটহেড

কলসন হোয়াইটহেড

দ্বিতীয়বারের মতো পুলিৎজার পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্রের ফিকশন লেখক কলসন হোয়াইটহেড। 'দ্য নিকেল বয়েস' উপন্যাসের জন্য এ সম্মাননা জেতেন আফ্রিকান-আমেরিকান এই লেখক। এর আগে ২০১৭ সালে 'আন্ডারগ্রাউন্ড রেলরোড' উপন্যাসের জন্য একই পুরস্কার পেয়েছিলেন তিনি। হার্ভার্ড থেকে গ্র্যাজুয়েশন করা ৫০ বছর বয়সী এই লেখক নিউইয়র্কে থাকেন। 

পুলিৎজারের ইতিহাসে হোয়াইটহেড চতুর্থ লেখক, যিনি ফিকশনে দু'বার এ পুরস্কার পেলেন। এর আগে বুথ তারকিংটন, উইলিয়াম ফকনার ও জন আপডাইক দু'বার করে পুলিৎজার পেয়েছিলেন। খবর বিবিসির।

করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ সালের পুলিৎজার পুরস্কারের ঘোষণা পিছিয়ে দেওয়া হয়েছিল কয়েক সপ্তাহ। এ পুরস্কারের প্রশাসক সাংবাদিক ডানা কেনেডি সোমবার নিজ বাড়িতে বসে এবারের পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করেন। এ সময় তিনি স্মরণ করেন, ১৯১৭ সালে যখন প্রথমবার পুলিৎজার দেওয়া হয়, এর এক বছরের কম সময়ের মধ্যে স্প্যানিশ ফ্লুর মহামারি দেখা দিয়েছিল।

হোয়াইটহেডের উপন্যাসটিতে উঠে এসেছে ফ্লোরিডার কিশোর সংশোধন বিদ্যালয়ে কৃষ্ণাঙ্গ বালকদের ওপর নির্যাতনের ঘটনা। এ উপন্যাসের প্রশংসা করে পুলিৎজার কমিটি বলে, জাতিগত বিচ্ছিন্নতাবাদী আইন জিন ক্রো-যুগে ফ্লোরিডার একটি সংশোধন স্কুলের অনাব্যশক ও ধ্বংসাত্মক অবস্থা উঠে এসেছে তার এ উপন্যাসে, যা চূড়ান্তভাবে মানুষের অধ্যবসায়, মর্যাদাবোধ ও মুক্তির শক্তিশালী গল্প। 

যুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিক ও লেখকদের পুলিৎজার দেওয়া হয়। এ বছর সব মিলিয়ে ২১টি বিভাগে এ পুরস্কার দেওয়া হয়েছে। এর মধ্যে সাংবাদিকতা ক্যাটাগরিগুলোতে সর্বোচ্চ তিনটি পুরস্কার জিতে শীর্ষে আছেন নিউইয়র্ক টাইমসের সাংবাদিকরা। 

এর মধ্যে ব্রায়ান রোজেনথাল নিউইয়র্কে সুদ কারবারিদের ঋণের ফাঁদে ট্যাক্সি চালকদের দুর্দশার চিত্র তুলে ধরে অনুসন্ধানী প্রতিবেদন ক্যাটাগরিতে সম্মানজনক এ পুরস্কার পেয়েছেন। জনস্বার্থে সাংবাদিকতা ক্যাটাগরিতে এবার যৌথভাবে পুলিৎজার পেয়েছে প্রোপাবলিকা ও অ্যাংকরেজ ডেইলি।

হংকং বিক্ষোভের ছবির জন্য 'ব্রেকিং নিউজ ফটোগ্রাফি' ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন রয়টার্সের একজন আলোকচিত্রী।  

এবারই প্রথম অডিও রিপোর্টিং ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে পুলিৎজারে। এ পুরস্কার পেয়েছে 'দিজ আমেরিকান লাইফ' নামের একটি রেডিও অনুষ্ঠান।