একুশে পদপ্রাপ্ত চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীরের ৮৫তম জন্মবার্ষিকী আজ বুধবার। ১৯৩৫ সালের ৪ নভেম্বর তিনি  সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। 

করোনাভাইরাস মহামারির কারণে সৈয়দ জাহাঙ্গীরের জন্মদিন ঘিরে কোনো আনুষ্ঠানিকতা নেই। তবে পারিবারিকভাবে স্বজন ও সহযোদ্ধারা তাকে স্মরণ করেছেন শ্রদ্ধা ও ভালোবাসায়।

ষাট বছরেরও বেশি সময় ধরে শিল্পকলার চর্চা করা সৈয়দ জাহাঙ্গীর ২০১৮ সালে ২৯ ডিসেম্বর ৮৩ বছর বয়সে মারা যান। তার হাত ধরেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির  চারুকলা বিভাগ চালু হয়। তিনি এ দেশের শিল্পমাধ্যমে গ্রামীণ আবহ ও প্রকৃতির বৈচিত্র অনুসন্ধান ও উপস্থাপনায় ভিন্ন মাত্রা যোগ করেন।

মুক্তিযুদ্ধ, মাটি ও প্রকৃতির সঙ্গে তার যে আত্মিক বন্ধন তা তার শিল্পকর্মে উঠে এসেছে নিবিড়ভাবে। প্রকৃতি ও ঋতু পরিবর্তন তার শিল্পকর্মের অন্যতম বিষয়। তার বিখ্যাত সিরিজের মধ্যে রয়েছে- 'আত্মার উজ্জীবন,' 'উল্লাস', 'ধ্বনি', 'অজানা অন্বেষা'।

১৯৭৭ সালে শিল্পকলা একাডেমির শিল্পকলা বিভাগের প্রধান হিসেবে যোগ দেন সৈয়দ জাহাঙ্গীর। পরে তিনি শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৮৫ সালে একুশে পদক লাভ করেন। ১৯৯২ সালে চারুশিল্পী সংসদ তাকে বিশেষ সম্মাননা প্রদান করে। ২০০০ সালে মাইকেল মধুসূদন পুরস্কার ও ২০০৫ সালে শশীভূষণ সম্মাননা অর্জন করেন তিনি।

মন্তব্য করুন