কিংবদন্তী অভিনয়শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে দুই বাংলার ৪০ জন শিল্পীর শিল্পকর্ম নিয়ে একটি প্রদর্শনী শুরু হয়েছে কলকাতার একাডেমি অব ফাইন আর্টসের নিউ সাউথ গ্যালারিতে। প্রাচী-প্রতীচীর উদ্যোগে ২৫ ডিসেম্বর শুরু হওয়া 'অপরাজিত সৌমিত্র' শীর্ষক এ প্রদর্শনী চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

প্রদর্শনীর ক্যানভাস ও ভাস্কর্যে ফুটে উঠেছে দুই বাংলার ৪০ প্রথিতযশা শিল্পীর শিল্পসত্তার ওপরে সৌমিত্রের প্রভাব ও অনুপ্রেরণা। প্রদর্শনীতে বাংলাদেশের ৯ ও পশ্চিমবঙ্গের ২৪ চিত্রশিল্পী এবং ৭ জন ভাস্করের ৪২টি শিল্পকর্ম স্থান পেয়েছে। 

প্রদর্শনীতে স্থান পাওয়া তিনটি ছবি

প্রদর্শনীর আয়োজকরা বলেন, সিনেমা থেকে মঞ্চ, কবিতা লেখা থেকে পাঠ, ছবি আঁকা, গান- সবকিছুতেই সৌমিত্র চট্টোপাধ্যায়ের ছিল সাবলীল বিচরণ। বাঙালিয়ানা নিয়ে আমরা যে যে কারণে গর্ব করি তার সমস্ত গুণাবলী ছিল তার। তিনি তার শিল্পমণ্ডিত  ও যাপিত জীবন দিয়ে শিল্পকে সংক্রামিত করে গেছেন। তিনি যেমন নবীনদের অভিনয়ে আসতে অনুপ্রাণিত করেছেন, তেমনি তার আবৃত্তি, কবিতা, ছবি ও জীবন দর্শন নতুন প্রজন্মকে শিল্প নিয়ে বাঁচার পথ দেখিয়েছে, সাহস যুগিয়েছে।

আয়োজকরা আরও বলেন, প্রাচী-প্রতীচীর যে যাত্রা ১৯৯৯ সালে শুরু তার অনুপ্রেরণায়ও ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি একা যেভাবে সামগ্রিক  শিল্প প্রসারের জোয়াল টেনে গেছেন আমরা তার পথ অনুসরণ করেছি মাত্র। দুই বাঙলার সেতু বন্ধনের সঙ্গে সামগ্রিক বাঙলার শিল্পকে বহির্বিশ্বে প্রসারিত করার কাজ করে চলেছে প্রাচী-প্রতীচী। সংবাদ বিজ্ঞপ্তি