ছয় গুণী পেলেন ‘লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১’। পদকপ্রাপ্তরা হলেন- প্রয়াত এস এম মহসীন, ড. ইনামুল হক, শাহাদাৎ হোসেন খান হীলু, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস। লোক নাট্যদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এক ভার্চুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন দলের উপদেষ্টা ও অনুষ্ঠানের প্রধান অতিথি মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. নাসরীণ আহমাদ।

দলের অধিকর্তা, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেন পদকপ্রাপ্তদের কয়েকজন। দলের সদস্য মাসউদ সুমনের সঞ্চালনায় অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন দলের অপর সদস্য রুবেল শঙ্কর।

লিয়াকত আলী লাকী বলেন, ‘নদীর জলেই সমৃদ্ধ সমুদ্র, তেমনি আজকের বাংলাদেশের নাটক সমৃদ্ধ হয়েছে অতীতের বিভিন্ন পথচলায়। বিভিন্ন সময় বিভিন্ন ভাবে পথ চলতে চলতে যারা নাট্যজগৎকে প্রাণদান করেছেন তারা 'লোক নাট্যদল' এর কাছে নমস্য। লোক নাট্যদল তাদের কর্মীদের শেখায় প্রকৃত নাট্যকর্মী হওয়ার তত্ত্বকথা। এ দল অকুণ্ঠ চিত্তে শ্রদ্ধা প্রদর্শন করে অপরাপর সৎ, আত্মনিবেদিত, একনিষ্ঠ নাট্যকর্মীদের। এই শ্রদ্ধা প্রদর্শনের প্রক্রিয়া হিসেবে ১৯৯১ সাল থেকে লোক নাট্যদল প্রবর্তন করেছে এ স্বর্ণপদকের।’

বিশ্বব্যাপী চলমান অতিমারীর কারণে ভার্চুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্ত গুণীজনদের নাম ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলেই অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে স্বর্ণপদক ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, আলী যাকের, সৈয়দ শামসুল হক, ফেরদৌসী মজুমদার, নাসিরউদ্দিন ইউসুফ, আব্দুলতাহ আল মামুন, মামুনুর রশীদ, আসাদুজ্জামান নূরসহ অনেকেই এই পদকে ভূষিত হয়েছেন।