স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে ইন-ডেপথ প্রতিবেদন প্রস্তুত করতে জাতীয় পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক ও মিডিয়া ট্রেইনারদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তিনি দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে। ‘স্বাস্থ্য সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল’ শীর্ষক এ কর্মশালার আয়োজন করেছে দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)।

মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুরের ওয়াই ডব্লিউ সি এ প্রশিক্ষণ কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। কর্মশালার উদ্দেশ্য হলো, স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বস্তুনিষ্ঠ, অন্তঃদৃষ্টিসম্পন্ন এবং প্রভাব বিস্তারকারী সংবাদ তৈরি ও প্রকাশ/প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি; নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই এবং উপস্থাপনে আধুনিক কলাকৌশল (ইনফোগ্রাফিপ, উপাত্ত বিশ্নেষণ, উপাত্ত দৃশ্যমান) বিষয়ক জ্ঞান ও দক্ষতা অর্জন এবং অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা।

এতে জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেলের মোট ২৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। উদ্বোধনী দিনে শুভেচ্ছা বক্তব্য দেন বিএনএনআরসি এর প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান। এছাড়া, তিন দিনের কর্মশালাটিতে আলোচক হিসেবে থাকবেন বাংলাভিশনের জেষ্ঠ্য বার্তা সম্পাদক আবু রুশ্‌দ মো. রুহুল আমীন, দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি শিশির মোড়ল, দৈনিক কালের কণ্ঠ ডেপুটি চীফ রিপোর্টার তৌফিক মারুফ, চ্যানেল আইয়ের বিশেষ প্রতিনিধি জান্নাতুল বাকেয়া কেকা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মিনহাজ উদ্দিন ও ঢাকা ট্রিবিউনের, সিনিয়র গ্রাফিক আর্টিস্ট মোহাম্মদ মাহবুব আলম।

প্রসঙ্গত, বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা। ২০০০ সালে সংস্থাটি আত্মপ্রকাশ করে এবং সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়।