ইএমকে সেন্টার ও চাইল্ড সেন্ট্রিক ক্রিয়েটিভ সেন্টার-ফোরসি তরুণ শিল্পীদের জন্য আয়োজন করছে ছোটদের ছবির বই অলঙ্করণের মাসব্যাপী ভার্চুয়াল কর্মশালা। আগামী ১৮ সেপ্টেম্বর শুরু হচ্ছে কর্মশালা। এতে অতিথি হিসেবে থাকবেন উন্মাদ সম্পাদক ও কার্টুনিস্ট আহসান হাবীব এবং প্রচ্ছদশিল্পী সব্যসাচী হাজরা। 

প্রশিক্ষক হিসেব থাকবেন নিউএজ পত্রিকার কার্টুনিস্ট ও  ঢাকা কমিক্সের পরিচালক মেহেদি হক। কিশোর বাংলার শিল্প সম্পাদক মামুন হোসাইন, কালের কণ্ঠের শিল্প নির্দেশক দেওয়ান আতিকুর রহমান, শিল্পী রজত, উন্মাদের সহযোগী সম্পাদক কার্টুনিস্ট নাসরীন সুলতানা মিতু, ইংরেজি দৈনিক ডেইলি স্টারের শিল্পী বিপ্লব চক্রবর্তী, কালের কণ্ঠের কার্টুনিস্ট নাজমুল মাসুম এবং মনসিজ আর্ট একাডেমির পরিচালক সাদিয়া শারমিন। কর্মশালাটি উপস্থাপনা করবেন ফোরসি প্রেসিডেন্ট আশিক মুস্তাফা। 

আয়োজকদের মতে, ছোটদের ছবির বইয়ের গুরুত্ব সারাবিশ্বেই রয়েছে। তবে এই ছবির বইয়ের অলঙ্করণ কেবল দক্ষতার বিষয়ই নয় এটি একটি সৃজনশীল কাজও বটে। এ কাজে অনেকের আগ্রহ থাকার পরও যথোপযুক্ত গাইডলাইন পাচ্ছেন না। অনেকে ভালো কাজ জেনেও পায় না বইয়ের ছবি আাঁকার কাজ। মূলত এই দুই ধরণের সহযোগিতার হাত বাড়িয়ে দেবে এই কর্মশালা। 

দেশের সফল ও প্রথিতযশা শিল্পী এবং সেই সঙ্গে এক ঝাঁক আলঙ্কারিক ক্লাস নিবেন এই কর্মশালায়। বলবেন তাদের অভিজ্ঞতার কথাও। নির্দেশনা দিবেন শিশুদের বই অংকনের নানান বিষয় ও যোগাযোগ বৃদ্ধির বিষয়ে। 

তরুণ অঙ্কনশিল্পী এবং আগ্রহী সৃজনশীল যে কেউ এই কর্মশালায় অংশ নিতে পারেন। অংশগ্রহণকারী কর্মশালা শেষে পাবেন ভার্চুয়াল সার্টিফিকেট। কর্মশালা উপলক্ষে প্রকাশিত ম্যাগাজিনে নামসহ ছবি প্রকাশ হবে। এছাড়াও কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সঙ্গে প্রকাশকদের যোগাযোগ করিয়ে দেবে ফোরসি। 

ভালো আঁকিয়েদের অলংকরণ বইয়ের পাশাপাশি দেশের প্রথম সারির দৈনিক ও মাসিক পত্রিকায় প্রকাশের ব্যবস্থা করা হবে। রেজিস্ট্রেশন ফরম পূরণ করে অংশ নেওয়া যাবে: https://forms.gle/t7ohW4h85ykrqsi78

প্রয়োজনে যোগাযোগ: ০১৯২৪-৯৮৪৪৪৬, ০১৯২০-১২৩৬৮৭, 
4cbangladesh@gmail.com