আজ ও আগামীকাল দুটি কালজয়ী প্রযোজনা মঞ্চায়নের মধ্য দিয়ে দেশের অন্যতম প্রধান নাট্যদল থিয়েটার তাদের বছরব্যাপী ৫০ বছর উদযাপনের সূচনা করেছে। বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে হবে নাটক দুটির প্রদর্শনী।

আজ মঞ্চায়ন হবে আবদুল্লাহ আল মামুন রচিত ও নির্দেশিত নাটক 'মেরাজ ফকিরের মা'। নাটকের কাহিনি গড়ে উঠেছে ধর্মীয় অনুভূতিকে কেন্দ্র করে। জন্মের ৩৯ বছর পর আকস্মিকভাবে মোজাহের মণ্ডল জানতে পারে, তার গর্ভধারিণী মায়ের ধর্ম আর তার ধর্ম এক নয়। ধর্ম পরিচয়ে যে ফারাক হয় তা কি মা- ছেলের সম্পর্ককে ফারাক করে দিতে পারে? ধর্মের ভিন্নতার কারণে ছেলে কি অস্বীকার করতে পারে তার মাকে? মানবিক সম্পর্ক আর বাহ্যিক আচার সর্বস্ব সম্পর্ক-দুইয়ের মধ্যে কোনটির সঙ্গে রয়েছে নাড়িছেঁড়া টান- এমন সব প্রশ্নের উত্তর খোঁজা এবং মানবের স্বরূপ প্রকাশের চেষ্টা হয়েছে নাটকটিতে। এর প্রথম মঞ্চায়ন হয় ১৯৯৫ সালে।

এটি হবে নাটকের ২০৪তম প্রদর্শনী। আগামীকাল ২৬ মার্চ থাকছে মুক্তিযুদ্ধের সাড়া জাগানো নাটক 'পায়ের আওয়াজ পাওয়া যায়'। সৈয়দ শামসুল হক রচিত এ নাটকের নির্দেশনায় দিয়েছেন আবদুল্লাহ আল মামুন। ১৯৭৬ সালে এ নাটকের প্রথম মঞ্চায়ন হয়। এবার হবে নাটকের ২০৬তম মঞ্চায়ন। প্রযোজনাটির নবরূপায়ণ করেছেন সুদীপ চক্রবর্তী। 'পায়ের আওয়াজ পাওয়া যায়' মুক্তিযুদ্ধের নাটক। মুক্তিযুদ্ধে জীবনদান করা বা জীবন বাঁচানোর কৌশল এই নাটকে পরিস্কারভাবে তুলে ধরা হয়েছে। বাস্তবতা কত নির্মম ছিল ভয়াবহ সেই দিনগুলোয়, তার সাক্ষাৎ এখানে পাওয়া যাবে।

নাটক দুটির প্রদর্শনী উপলক্ষে বইমেলারও আয়োজন করা হয়েছে। মেলায় ২৫ শতাংশ ছাড়ে পাওয়া যাবে নাটকের বই। থিয়েটার পত্রিকার ৫০তম পূর্তিসহ পুরোনো সংখ্যাগুলো মেলায় থাকবে বলে জানা গেছে।
থিয়েটার পরিচালক [সাংগঠনিক] রামেন্দু মজুমদার বলেন, "১৯৭২ সালের ৭ ফেব্রুয়ারি 'থিয়েটার' তার যাত্রা শুরু করে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর পর মঞ্চনাটকেরও ৫০ বছর ছিল গত ফেব্রুয়ারিতে। এই পাঁচ দশকের ইতিহাস এক অভূতপূর্ব জাগরণের। সেই ইতিহাসকে আরও এগিয়ে নিয়েছে নাট্যদল 'থিয়েটার'। দলের ৫০ বছর পূর্তি উপলক্ষে দুটি নাট্য প্রদর্শনী থাকছে। এ ছাড়াও বছরজুড়ে রয়েছে নানা আয়োজন। আশা করছি, আগামীর পথচলায়ও সবাইকে পাশে পাব।" ফেরদৌসী মজুমদার বলেন, 'একটি দলের জন্য ৫০ বছর পূর্তি ভীষণ গৌরবের। নানা প্রতিকূলতার মধ্য দিয়েও থিয়েটার ৫০ বছরে ৪৬টি নাটক মঞ্চে এনেছে। সবার ভালোবাসা ও সহযোগিতা ছিল বলেই এটি সম্ভব হয়ছে।'