হাসান। তারকা কণ্ঠশিল্পী। দীর্ঘ বিরতির পর তাঁর ব্যান্ড আর্কের নতুন গানের আয়োজন ও স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় পার করছেন। বিরতি ভেঙে গানের ভুবনে ফেরা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তাঁর সঙ্গে-

বেশ কিছুদিন ধরে স্টেজ শো নিয়ে ব্যস্ত। টিভি আয়োজনেও দেখা যাচ্ছে। গানের ভুবনে এভাবে নিয়মিত দেখা যাবে কি?

ইচ্ছা আছে, নতুন গান প্রকাশের পাশাপাশি নিয়মিত পারফর্ম করে যাওয়া। কোনো বিরতি নেওয়ার কথাও ভাবছি না।

শ্রোতাদের প্রত্যাশা, তারকাখ্যাতি সবকিছু থাকার পরও গানের ভুবন থেকে নিজেকে আড়াল করেছিলেন কেন?

আমি যখন বিরতি নিই, তখন পাইরেসি মহামারি আকার ধারণ করেছে। অডিও কোম্পানিগুলো ধীরে ধীরে নিষ্ফ্ক্রিয় হয়ে পড়ছিল। অন্যদিকে রয়্যালটি নিয়ে চলছিল আন্দোলন। ব্যান্ড লাইনআপও এলোমেলো হয়ে গিয়েছিল। এমন পরিস্থিতিতে ধারাবাহিকভাবে কাজ করে যাওয়া সহজ ছিল না। তাই গানের ভুবন থেকে আড়ালে চলে গিয়েছিলাম।

গানের ভুবন থেকে আড়ালে থাকার সময় কি শ্রোতাদের কথা মনে পড়েনি?

শ্রোতাদের কথা কি ভুলে থাকা সম্ভব? সম্ভব নয় বলেই ভক্তদের জন্য আবার গানে ফেরা। গান গেয়ে যে লাখো শ্রোতার ভালোবাসা পেয়েছি, তাঁদের জন্য আগে বা পরে বিরতি ভাঙতেই হতো। ফিরে আসতে হতো বহু বছরের চেনাজানা এই গানের ভুবনে। শ্রোতার সঙ্গে শিল্পীদের সম্পর্ক যে এমনই।

শুনলাম এর মধ্যে নদী নিয়ে একটি নতুন গান তৈরি করেছেন?

হ্যাঁ, 'বুড়িগঙ্গা' নদীকে নিয়ে একটি গান রেকর্ড করেছি। এটি আর্কের সংগীতায়োজনে করা হলেও ব্যান্ডের একক বা অ্যালবামের জন্য রেকর্ড করা হয়নি। 'নদী রক্স' নামের একটি সংকলনের জন্য গানটি রেকর্ড করা হয়েছে, যার মূল ভাবনা ও পরিকল্পনায় ছিলেন চিরকুট ব্যান্ডের শিল্পী শারমিন সুলতানা সুমি। জলবায়ু ও নদী রক্ষায় সচেতনতা গড়ে তুলতেই সুমি দেশের বিভিন্ন নদী নিয়ে গান তৈরির উদ্যোগ নিয়েছেন। সেখানে আর্ক ছাড়াও দেশের জনপ্রিয় বেশ কয়েকটি ব্যান্ড বিভিন্ন নদীকে নিয়ে নতুন সব গান তৈরি করছে।

আপনার বা আর্কের নতুন গান কবে প্রকাশ পাবে?

আমরা নিয়মিত কাজ করে যাচ্ছি। হয়তো শিগগিরই নতুন কোনো গান প্রকাশের খবর জানাতে পারব। এটা আমার একক গানও হতে পারে, আবার আর্ক ব্যান্ডের নতুন আয়োজনও হতে পারে। তবে যেটাই হোক, চলতি বছরেই একটি নতুন গান প্রকাশের পরিকল্পনা আছে।