শীতের বিকেলে কিংবা রাতে ঘরেই বানান স্যুপ, চপ, চাপটি অথবা মোমো। সবজি ও মাংসের তৈরি এই খাবারগুলো পরিবারের সব বয়সী সদস্যের জন্যই স্বাস্থ্যকর। রেসিপি দিয়েছেন আনিসা আক্তার নূপুর

চিকেন মোমো
উপকরণ :ময়দা ২ কাপ, পানি ৩/৪ কাপ, সাদা তেল বা সয়াবিন তেল ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, চিকেন কিমা ১ কাপ, গাজর কুচি আধাকাপ, আদা-রসুন মিহি কুচি ২ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, সয়া সস ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, ভিনেগার বা লেবুর রস ১ চা চামচ।

প্রণালি :প্রথমে ডো বানানোর জন্য ময়দা ও লবণ তেল মিশিয়ে নিতে হবে। কুসুম গরম পানি দিয়ে পরোটার ডোয়ের মতো ডো বানাতে হবে। ৩০ মিনিট ঢেকে রাখুন। অন্য পাত্রে চিকেন কিমা নিয়ে সঙ্গে পেঁয়াজ কুচি ও আদা, রসুন কুচি, সয়া সস, লবণ, কাঁচামরিচ, ধনেপাতা সব কাটা উপকরণ মিশিয়ে নিতে হবে। সঙ্গে ভিনেগার বা লেবুর রস দিয়ে মেশাতে হবে। ময়দার ডো আবার একটু মথে নিয়ে ছোট ছোট লুচির মতো বেলে নিতে হবে। তার মধ্যে চিকেনের ফিলিং দিয়ে একটু ভাঁজ করে মোমো বানাতে হবে। অন্য হাঁড়িতে পানি গরম করে ওপরে স্টিলের চালনি দিয়ে, তেল ব্রাশ করে মোমোগুলো দিয়ে ঢেকে ১৫ মিনিট স্টিম করতে হবে। সিদ্ধ হলে নামিয়ে টমেটোর সস বা ধনে পাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন।

সবজির ঝাল চাপটি
উপকরণ :চালের গুঁড়া ১ কাপ, ময়দা ১ কাপ, লবণ ১ চা চামচ, ডিম ১টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, বাঁধাকপি কুচি আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, পেঁয়াজ কলি আধা কাপ, ধনে পাতা কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ৩ টেবিল চামচ ও পানি ২ কাপ।

প্রণালি :প্রথমে সব একত্রে করে একটি ব্যাটার তৈরি করে নিতে হবে। তার পরে পানি গরম করে ডালের চামচ দিয়ে দুই চামচ করে দিয়ে ঘুরিয়ে গোল চাপটির মতো করে, ঢেকে পাঁচ মিনিট রেখে ভেজে নিতে হবে। সব ভাজা হলে নামিয়ে যে কোনো ভর্তার সঙ্গে পরিবেশন করুন।

সবজির চপ
উপকরণ :সেদ্ধ আলু (মাখানো) ১ কাপ, গাজর কুচি ১/২ কাপ, বাঁধাকপি কুচি ১/২ কাপ, শিম বাটা ২ টেবিল চামচ, বরবটি ১/২ কাপ, পেঁয়াজের পাতা ১/২ কাপ, রসুন কুচি ২ চা চামচ, ডিম সিদ্ধ ১টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ডিম ১টি, কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ, ব্রেড ক্রাম প্রয়োজনমতো ও সয়াবিন তেল ভাজার জন্য।

প্রণালি :প্রথমে দুই মিনিট ফুটন্ত গরম পানিতে শিম, বাঁধাকপি, বরবটি সিদ্ধ করে নিন। মাখানো আলুর সঙ্গে সব কুচি ও সিদ্ধ করা সবজি দিন। লবণ, কাঁচামরিচ ও ধনেপাতা একত্রে মাখাতে হবে। সঙ্গে সিদ্ধ ডিম কুচি করে দিতে হবে। তারপরে গোল গোল চপের মতো বানিয়ে কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিন। ডিম ফেটে নিয়ে তাতে ডুবিয়ে ব্রেডক্রাম লাগিয়ে ডুবো তেলে ভেজে নিন। কম আঁচে বাদামি করে ভাজা হলে নামিয়ে পরিবেশন করুন।

চিকেন উইথ ভেজিটেবলস স্যুপ
উপকরণ :চিকেন কিমা ১৫০ গ্রাম, গাজর ১/২ কাপ, পেঁপে ৫০ গ্রাম, ফুলকপি ১/২ কাপ, বাঁধাকপি ১/২ কাপ, আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ৬ দানা, লবণ ১/৪ চা চামচ, বাটার ১ টেবিল চামচ, চিকেন স্টক ৫ কাপ, চিনি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, পেঁয়াজের কলি ২ টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ ও কর্নফ্লাওয়ার ১ চা চামচ।

প্রণালি :পাত্রে বাটার গরম করে চিকেন কিমা দিয়ে তিন মিনিট নাড়তে হবে। সঙ্গে আদা ও রসুন কুচি দিয়ে দিন। সবজিগুলো দিয়ে মিশিয়ে চিকেন স্টক দিয়ে গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে ১০ মিনিট উচ্চ আঁচে রান্না করুন। কাঁচামরিচ কুচি, পেঁয়াজের কলি দিতে হবে। চিনি দিয়ে কর্নফ্লাওয়ার গুলিয়ে দিয়ে অনবরত নাড়তে হবে। পাঁচ মিনিট রেখে লেবুর রস দিয়ে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন।