ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

বরফ গলা নদী

রাজবাড়ীতে পাঠচক্র

বরফ গলা  নদী

রাজবাড়ী সমকাল কার্যালয়ে পাঠচক্রে সুহৃদরা

সৌমিত্র শীল চন্দন

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ০৬:৪২

রাজবাড়ী সুহৃদ সমাবেশের নিয়মিত আয়োজন পাঠচক্র সম্প্রতি সমকাল কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। ১৭তম পাঠচক্রের বিষয় ছিল জহির রায়হানের উপন্যাস ‘বরফ গলা নদী’। পাঠচক্র পরিচালনা করেন রাজবাড়ী সুহৃদ উপদেষ্টা অধ্যাপক আহসান হাবীব হাসু। সভাপতিত্ব করেন সুহৃদ সভাপতি কমল কান্তি সরকার। 
বইটি থেকে পাঠ করেন সুহৃদ রোকসানা রহমান, স্মৃতি প্রামাণিক, অন্তরা ইসলাম ও নিলুফা আক্তার ইভা। জহির রায়হানের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন মুন্নী আক্তার ও চাঁদনী আক্তার। 
সঞ্চালক আহসান হাবীব ‘বরফ গলা নদী’ সম্পর্কে বলেন, একটি নিম্নবিত্ত অসচ্ছল পরিবার এবং তাদের ঘিরে আবির্ভূত হওয়া কিছু চরিত্রের সমন্বয়ে তৈরি দৈনন্দিন জীবনযাত্রার গল্প। উপন্যাসটির কাহিনি বিন্যাস অনেক সুন্দর। নিম্নবিত্ত পরিবারের কষ্ট আর ছোট ছোট ঘটনার কারণে তাদের আনন্দের বহিঃপ্রকাশও অত্যন্ত সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। আলোচনায় অংশ নেন– রাজবাড়ী সুহৃদ উপদেষ্টা সৈয়দ সিদ্দিকুর রহমান, জয়ন্ত কুমার দাস, কবি নেহাল আহমেদ, পাঠচক্র সম্পাদক আব্দুর রব সুমন, সমকালের জেলা প্রতিনিধি সৌমিত্র শীল চন্দন, কলেজশিক্ষক রাজ্জাকুল আলম, নাট্যনির্দেশক অজয় দাশ তালুকদার, শ্রাবণ চক্রবর্তী, ওমর ফারুক, কবি ইউসুফ বাশার আকাশ, আমিরুল ইসলাম বাবু, রাজবাড়ী সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক রবিউল রবি প্রমুখ। রাজবাড়ী জেলার সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডকে এগিয়ে নিতে পাঠচক্র নিয়মিত আয়োজন করা দরকার। v 
সমন্বয়ক সুহৃদ সমাবেশ, রাজবাড়ী
 

আরও পড়ুন

×