বছর ঘুরে আবার এলো পহেলা বৈশাখ। নতুন বছরকে বরণ করে নিতে বাঙালি মেতেছিল প্রাণের উৎসবে। পুরোনো গ্লানি, হতাশা, মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে বাংলা নববর্ষের প্রথম দিন রাজধানীসহ সারাদেশে আয়োজিত হয়েছে মঙ্গল শোভাযাত্রা। এছাড়াও ছিল বিভিন্ন ঐতিহ্যবাহী ও সাংস্কৃতিক আয়োজন।

ছবিতে দেখে নিন দেশব্যাপী বাংলা বর্ষবরণের খণ্ডচিত্র-

বাংলা নববর্ষের প্রথমদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকার সড়কদ্বীপ থেকে শোভাযাত্রা আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বর হয়ে পুনরায় টিএসসিতে এসে শেষ হবে শোভাযাত্রা। এবারের শোভাযাত্রার মূল প্রতিপাদ্য ঠিক করা হয়, ‘নির্মল করো, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে।’

দীর্ঘ দুই বছর পর বাংলা বর্ষবরণের উৎসবে মুখরিত হয়েছে রমনার বটমূল। করোনার কারণে দুই বছর বিরতির পর আবারো ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের আয়োজনে রমনার বটমূল অনুষ্ঠিত হয় বর্ষবরণ অনুষ্ঠান।

বাঙালি সংস্কৃতির অন্যতম দিন পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রকাশনা প্রদর্শনীর মধ্য দিয়ে বর্ষবরণ-১৪২৯ উদযাপন করেছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

খুলনায় উৎসব মুখর পরিবেশে বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ষ আহবান, মঙ্গল শোভাযাত্রা, লাঠিখেলা, ম্যাজিক শো ও বানরখেলার আয়োজন করা হয়।

পহেলা বৈশাখ ও বাংলা নববর্ষকে বরণ করে নিতে বরিশালে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে নগরীর সিটি কলেজ থেকে বরিশাল চারুকলা এবং বিএম স্কুল থেকে উদীচী ও বরিশাল নাটক পৃথক শোভাযাত্রার আয়োজন করে।

রাজশাহী কলেজের আয়োজনে সকাল সাড়ে ১০টার দিকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা রবীন্দ্রনাথ ভবন থেকে বের করে কলেজ ক্যাম্পাস ঘুরে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।

বাংলা নববর্ষ ঘিরে নানা উৎসবে মেতে ছিল রংপুরবাসী। বৃহস্পতিবার সরকারি-বেসরকারি উদ্যোগে দিনভর বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এদিন সকালে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারে শুদ্ধ সংগীত চর্চা কেন্দ্রের উদ্যোগে সংগীত পরিবেশিত হয়। এরপর জেলা প্রশাসনের উদ্যোগে টাউন হল থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পুরোনো গ্লানি, হতাশা আর মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় বাংলা নতুন বছর বরণ করতে বগুড়ায় মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। বৃহস্পতিবার সকাল ৮টায় জেলা প্রশাসনের কার্যালয় থেকে শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি শহরের প্রাণকেন্দ্র সাতমাথা হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ খোকন পার্কে গিয়ে শেষ হয়।

বাংলা নববর্ষ উপলক্ষে গাইবান্ধা স্বাধীনতা প্রাঙ্গণ থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সমকাল সুহৃদ সমাবেশ গাইবান্ধা জেলা ইউনিট ও গাইবান্ধা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের উদ্যোগে বৃহস্পতিবার বাংলা নববর্ষ ১৪২৯ উদযাপন করা হয়। এ উপলক্ষে গাইবান্ধা স্বাধীনতা প্রাঙ্গণ থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

নতুন বছরকে বরণ করে নিতে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কোটালীপাড়া উপজেলা শাখার আয়োজনে মঙ্গল শোভাযাত্রাটি স্থানীয় শহীদ মিনার চত্ত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একাডেমি চত্ত্বরে এসে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়।

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বর্ষবরণ উৎসব হয়েছে। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পক্ষ থেকে ক্যাম্পাসে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

নানা আয়োজনের মধ্য দিয়ে মেহেরপুরে বাংলা নববর্ষ উৎযাপন করছে জেলাবাসী। পহেলা বৈশাখ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শহর ঘুরে মঙ্গল শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্ষালয়ের সামনে গিয়ে শেষ হয়।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সর্বস্তরের মানুষের অংশগ্রহণের মাধ্যমে দীর্ঘ দুই বছর পর মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হল রুমে এসে শেষ হয়।

বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নিয়েছে বাগেরহাটবাসী। বৃহস্পতিবার সকাল ১০টায় বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে বৈশাখী গানের মাধ্যমে বর্ষবরণের অনুষ্ঠান শুরু হয়। পরে বাগেরহাট জেলা প্রশাসনের আয়োজনে শহীদ মিনারের সামনে থেকে মঙ্গলশোভা যাত্রা বের করা হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মঙ্গল শোভাযাত্রাটি শালতলা মোড়স্থ জেলা পরিষদ অডিটোরিয়ামে এসে শেষ হয়।

উৎসব মুখর পরিবেশে নরসিংদীর পলাশে বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষকে বরণ করে নেওয়া হয়েছে। পহেলা বৈশাখ উপলক্ষে বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। মঙ্গল শোভাযাত্রাটি উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা বটমূল চত্বরে এসে শেষ হয়।

নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে সিরাজগঞ্জে উল্লাপাড়ায় বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৌর শহরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী পোশাকে সেজেগুজে বিভিন্ন উপকরণ নিয়ে অংশগ্রহণ করে।


সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করার প্রত্যয় নিয়ে বিশাল আয়োজনে কিশোরগঞ্জে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় শিল্পীদের তৈরি বিভিন্ন মুখোশ, প্রতীক, চিত্র, মূর্তি কাঠামো নিয়ে এই শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি পুরাতন স্টেডিয়াম থেকে আখড়াবাজার নরসুন্দা নদী ব্রিজ হয়ে কাচারিবাজার এলাকা ঘুরে জেলা শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়।

বাংলা নববর্ষ উপলক্ষে কিশোরগঞ্জের মিঠামইনে উপজেলা প্রশাসন ও নাগরিক কমিঠির আয়োজনে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গল শোভাযাত্রাটি উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শুরু হয়ে উপজেলা সদরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে ক্লাব প্রাঙ্গনে এসে শেষ হয়।

দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে জাকজমকপূর্ণভাবে পহেলা বৈশাখ উদযাপন করা হয়েছে। সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিনের নেতৃত্বে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।

'মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা' প্রতিপাদ্যকে সামনে পহেলা বৈশাখ ও বাংলা নতুন বছরকে বরণ করে নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

গাজীপুরের কালীগঞ্জে বাংলা নববর্ষ-১৪২৯ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা কালীগঞ্জের কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে।

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষ-১৪২৯ উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বাংলা নববর্ষ উদযাপন শুরু হয়।

ভোলায় বনার্ঢ্য মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে। এদিন সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বনার্ঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে নড়াইলে বাংলা বছরকে বরণ করা হয়েছে। এদিন সকাল ১০টায় জেলার সুলতান মঞ্চে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

পিরোজপুরের নাজিরপুরে বর্ষবরণ উপলক্ষে বর্ণিল মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এদিন নাজিরপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১০টায় এ শোভাযাত্রার আয়োজন করা হয়।

শেরপুরে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে কালেক্টরেট চত্ত্বর থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।