আগামী জুলাইয়ের মধ্যে আরও দুই থেকে আড়াইশ অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন পেতে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মকবুল হোসেন। বৃহস্পতিবার বিকেলে রাজশাহী সার্কিট হাউসে জেলার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এ কথা জানান।

সচিব বলেন, মন্ত্রণালয় ইতোমধ্যে দুই-আড়াইশ অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দিয়েছে। আরও অনেক আবেদন জমা পড়েছে। আমরা বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাধ্যমে তথ্য সংগ্রহ করেছি। দেড়শ পত্রিকার বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি। জুন-জুলাইয়ের মধ্যে আশা করছি আরও দুইশ থেকে আড়াইশ অনলাইন পত্রিকা নিবন্ধনের সুযোগ পাবে।

সচিব আরও বলেন, অনেক রাজনৈতিক নেতা, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষ নিজের স্বার্থে পত্রিকা, অনলাইন পোর্টাল ও আইপি টিভি খুলে চালাচ্ছেন। তারা নিজের স্বার্থে এসব ব্যবহার করছেন। গণমাধ্যম ব্যবহার করে অনেকে নিজের স্বার্থে গুজবও ছড়াচ্ছেন। গণমাধ্যমকে অনেকে ব্যবসায় পরিণত করেছেন। এসব বিষয়েও আমরা নজর রাখছি।

কারা সাংবাদিক, কারা রিপোর্টার- এটি নির্ণয়ের মানদণ্ড এখনও হয়নি জানিয়ে সচিব বলেন, মফস্বলে যারা সাংবাদিকতা করেন, শিক্ষিত, সাংবাদিকতা বোঝেন, যারা পত্রিকা চালান তারাই সাংবাদিকদের তালিকা তৈরি করতে পারবেন।

রাজশাহী জেলা প্রশাসন আয়োজিত মতবিনিময় সভায় জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক জসীম উদ্দিন।