বোল্টের রেকর্ড ভাঙলেন ফেলিক্স

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: স্বর্ণ জয়ের পর সন্তান কোলে নিয়ে অ্যালিসন ফেলিক্স

সেরা হতে গেলে কঠোর পরিশ্রম করতে হয়। ট্রাকে বার বার সেরা হয়ে উসাইন বোল্ট সেটা আগেই প্রমাণ করেছেন। নিজের পরিশ্রমের কথাও বলেছেন। তবে পরিশ্রমের সঙ্গে ইচ্ছা শক্তিরও আলাদা ওজন আছে। অ্যালিসন ফেলিক্স সেটাই প্রমাণ করেছেন। উসাইন বোল্টকে ছাড়িয়ে ওয়ার্ল্ড অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের সবচেয়ে বেশি স্বর্ণ জয়ের রেকর্ড গড়েছেন এই মার্কিন অ্যাথলেটস।

ফেলিক্স গত নভেম্বরে সন্তান জন্ম দিয়েছেন। নবজাতকের ওজন ছিল মাত্র তিন পাউন্ড। সন্তানকে তাই ২৯ দিন এনআইসিইউতে রাখতে হয়েছিল। এরপরও আলাদা কদর করতে হয়েছে তার শিশু সন্তানের। এর মধ্যেই তিনি অনুশীলন করেছেন। সন্তান জন্মের আগে ও পরের সময় মিলিয়ে ১৩ মাস ট্র্যাকের বাইরে ছিলেন তিনি। মূল পর্বের মাত্র মাত্র দুই মাস আগে মাঠে ফেরেন ফেলিক্স। তিনি গড়ে ফেললেন বিশ্বরেকর্ড।

একই দিনে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের সেরা ইভেন্ট ১০০ মিটার দৌড়ের স্বর্ণও জিতেছেন আরেক 'মাদার স্প্রিন্টার' শেলি-অ্যান ফ্রেজার। ৩৩ বছর বয়সী এই জ্যামাইকান সময় নিয়েছেন ১০.৭১ সেকেন্ড। কাতারের দোহায় তাই ওয়ার্ল্ড অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের তৃতীয় দিন ফেলিক্স-ফ্রেজারের দুই কীর্তি দেখা গেছে।

এর আগে অ্যাথলেটিকসের সর্বোচ্চ আসরে ১১টি স্বর্ণের রেকর্ড ছিল জ্যামাইকান কিংবদন্তি উসাইন বোল্টের। শনিবার স্বর্ণ জিতে তার পাশে বসেন ফেলিপ। পরদিন যুক্তরাষ্ট্রের হয়ে অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ১২তম স্বর্ণ জেতেন। আর সব মিলিয়ে ২৬ পদকের মালিক হন।