দীর্ঘ ৩০ বছরের ক্যারিয়ারে মালিক হয়েছেন বহু রেকর্ডের। ভালোবাসা পেয়েছেন অগণিত ভক্তের। আট থেকে আশি, সববয়সী মানুষেরই মনোরঞ্জন করেছেন প্রতিনিয়ত। বলছি ডব্লিউডব্লিউই তারকা আন্ডারটেকারের কথা। তবে আর রিংয়ে দেখা যাবে না বহু মানুষের শৈশব-কৈশর রাঙিয়ে দেওয়া এই তারকাকে। রেসলিং থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি। খবর বিবিসি।

রোববার ডব্লিউডব্লিউই এর সারভাইভার সিরিজের মঞ্চে জমকালো ক্যারিয়ারে ইতি টানলেন আন্ডারটেকার। এ সময় তিনি বলেন, ‘‌দীর্ঘ ৩০ বছর ধরে ধীরে ধীরে এই রিংয়ে হেঁটেছি। বারবার অন্যদের বিশ্রামের সুযোগ করে দিয়েছি। এবার আমার সময় শেষ হয়েছে। আন্ডারটেকারকে এবার শান্তিতে বিশ্রাম দেওয়ার সুযোগ করে দিতে হবে।’‌

আসল নাম মার্ক ক্যালাওয়ে হলেও সারা বিশ্বে আন্ডারটেকার হিসেবেই পরিচিত তিনি। ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন এই রেসলার ডব্লিউডব্লিউই সেরার শিরোপা জিতেছেন বহুবার। ২০০৭ সালে রয়্যাল রাম্বল জিতেছিলেন তিনি।

আন্ডারটেকার

অবসরের কারণ হিসেবে কিংবদন্তি এই রেসলার জানান, তার মনে হয়েছে রিংয়ে নিজের শতভাগ দেওয়া হয়ে গেছে। সেজন্যই অবসরে যাওয়ার সিদ্ধান্ত।

আন্ডারটেকার বলেন, ‘‌এখনও রেসলিংয়ের প্রতি ভালোবাসাটা আছে। শরীর অনুমতি দিলে সারা জীবনই রিংয়ে নামতে রাজি। কিন্তু মনে হয় না এখন আর সেই চেনা আন্ডারটেকারের ছন্দে খেলতে পারব। তাই সরে দাঁড়ানোই সঠিক সিদ্ধান্ত।’

‌তার সঙ্গেই যেন ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেনমেন্টের একটা বিরাট অধ্যায় শেষ হলো। আন্ডারটেকারের বিদায় বেলায় তাকে বিশেষ সম্মান জানিয়েছেন ম্যাকমোহন। হাজির ছিলেন বিগ শো, জেফ হার্ডি, গডফাদার, রিকিশি, ট্রিপল এইচ, কেনসহ আরও অনেক তারকা। 

মন্তব্য করুন