টোকিও অলিম্পিকে ইতিহাস গড়ল ভারতের পুরুষ হকি দল। ৪১ বছর পর পদক জিতল তারা। তৃতীয় স্থান নির্ধারণী খেলায় জার্মানির বিপক্ষে শ্বাসরূদ্ধকর ৫–৪ গোলের জয়ে ব্রোঞ্জ নিশ্চিত করল তারা।

ম্যাচের শুরুতেই ১ গোল পিছিয়ে যায় ভারত। প্রথম কোয়ার্টারে ০-১ পিছিয়ে ছিল তারা। কিন্তু দ্বিতীয় কোয়ার্টার শুরু হতেই গোল করেন সিমরনজিৎ। জার্মানি লিড নিলেও ভেঙে পড়েনি দল। এক সময় ১-৩ পিছিয়ে ছিল ভারত। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারেই ম্যাচে ফেরেন মনপ্রীতরা। দুই গোল শোধ করে ফিরে আসেন তারা। দ্বিতীয় কোয়ার্টার দুই দল মিলিয়ে পাঁচ গোল করে।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি পায় ভারত। গোল করতে ভুল করেননি রূপিন্দর পাল সিংহ। ম্যাচে প্রথমবার এগিয়ে যায় ভারত। কিছুক্ষণের মধ্যেই সেই লিড বাড়িয়ে নেয় তারা। জার্মানির বিরুদ্ধে ৫-৩ এগিয়ে যান মনপ্রীতরা।

চতুর্থ কোয়ার্টারে গোল শোধ করতে মরিয়া হয়ে উঠে জার্মানি।  দুর্দান্ত রক্ষণভাগে একের পর এক পেনাল্টি কর্নারও আটকে দেয় ভারত। তবে শেষ মুহূর্তে একটি গোল শোধ করে জার্মানি। ভারতের পক্ষে খেলার ফল হয় ৫-৪।

১৯৮০ সালে অলিম্পিক হকিতে স্বর্ণ জিতেছিল ভারত। ৪১ বছর পর ফের পদক জয়। জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ ছিনিয়ে নিল ভারত।