বাংলাদেশ দাবা ফেডারেশন প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে নারী দাবা লিগ। এর আগে নারী দাবাড়ুরা জাতীয় দাবা ও অন্য আসর খেললেও আলাদা লিগ কখনো অনুষ্ঠিত হয়নি। এবারই প্রথম নারী দাবাড়ুদের নিয়ে লিগ হচ্ছে। আগামী ৮-১৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্টিত হবে মুজিব বর্ষ প্রথম নারী দাবা লিগ।

১০টি দলের অংশগ্রহণে হবে এই নারী দাবা লিগ। দলগুলো হচ্ছে- বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, রুপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমরিয়াল চেস ক্লাব। এর মধ্যে বাংলাদেশ পুলিশে খেলবেন সেরা দুই মহিলা দাবাড়ু রাণী হামিদ ও শিরিন সুলতানা। 

নারী দাবা লিগ কমিটির সদস্য সচিব ও দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য মাহমুদা হক চৌধুরি মলি বলেন, 'মহিলা দাবাড়ুদের নিয়ে স্বতন্ত্র লিগ হওয়ার প্রয়োজন ছিল আগেই। দাবা ফেডারেশন আন্তরিক উদ্যোগ নিয়েছে। দশটি ক্লাব প্রথমবার অংশ নিচ্ছে। মহিলা দাবার উন্নতি এই লিগ ভূমিকা রাখবে।'

নারী দাবা লিগের চ্যাম্পিয়ন দলকে দেওয়া হবে ৫০ হাজার টাকা। এছাড়া রানার্স আপ দল ৩০ হাজার টাকা ও তৃতীয় স্থান প্রাপ্ত দল পাবে ২০ হাজার টাকা। প্রথমবারের মতো মহিলা দাবা লিগে অংশ নিচ্ছে বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, রুপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমরিয়াল চেস ক্লাব।