কিংবদন্তি রেসলার পল মাইকেল লেভেক রিংয়ে 'ট্রিপল এইচ' নামেই পরিচিত ছিলেন। শারীরিক সমস্যার জন্য পাকাপাকিভাবে রেসলিংকে বিদায় জানালেন তিনি। পেশাদার রেসলিং থেকে বিদায় নিলেও বিশ্বখ্যাত রেসলিং প্রতিষ্ঠান 'ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট' (ডব্লিউডব্লিউই) পরিচালনা করতেন তিনি। যে কারণে নিজে লড়ার চেয়ে আগামী দিনের প্রতিভা গড়ে তোলার দিকেই তার মূল কাজ। 

২০২১ সালে প্রথমবার হৃদরোগে আক্রান্ত হন তিনি। সেই সমস্যার কথা বলতে গিয়ে এক সাক্ষাতকারে 'ট্রিপল এইচ' বলেন, তার নিউমোনিয়া হয়েছিল, কাশির সঙ্গে রক্ত বেরোচ্ছিল। চিকিৎসা করে দেখা যায়, তার ফুসফুস এবং হার্টের চারপাশে ফ্লুইড রয়েছে। রিপোর্টে আসে, হৃদপিন্ড একবার যখন সংকুচিত হয় তখন সেখান থেকে ৫৫-৬০ শতাংশ রক্ত বের হয়। ট্রিপল এইচের ক্ষেত্রে সেটা নেমে এসেছিল ৩০ শতাংশে। পরে সেটা নেমে হয় ২২ শতাংশ। এরপর সার্জারির সিদ্ধান্ত নেওয়া হয়। সার্জারির আগে পর্যন্ত নেমে হয়েছিল ১২ শতাংশ।

এমন পরিস্থিতির ব্যাপারে বলতে গিয়ে থ্রিপল এইচ বলেন, 'আমার সময় হয়ে গেছে, আমি আর রেসলিং করব না। আমার বুকে একটা ডিফিব্রিলেটর আছে, যা নিয়ে লাইভ টিভিতে রেসলিং করা ঠিক নয়। এটা মেনে নেওয়া খুব কঠিন। এটা জীবন নিয়ে আলাদা ভাবতে বাধ্য করে। জীবনে যা করতে চাই তা করা সম্ভব হচ্ছে না। কিন্তু, এটা আরও অন্য কিছু করার অনুপ্রেরণা দেয়। তবে পরিবারের কথা ভেবে সন্তানদের কথা ভেবে আমি রেসলিং থেকে সরে এলাম।'

গত বছরের সেপ্টেম্বরে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। প্রাথমিকভাবে তার শারীরিক অবস্থার খবর অল্প পাওয়া গিয়েছিল। পরে ধীরে ধীরে পুরো ঘটনা সামনে আসে। রেসলারের পাশাপাশি তিনি এতদিন 'ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট' এর গ্লোবাল ট্যালেন্ট স্ট্র্যাটেজি এবং ডেভেলপমেন্টের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টের পদ সামলেছেন। তার হাত ধরে অনেক রেসলার উঠে এসেছেন। বর্তমানে সেই পদ তিনি আর সামলাবেন কি না সেই ব্যাপারে যদিও কিছু জানা যায়নি। আগামী কয়েকমাসের মধ্যেই সেটি খোলাসা করবেন তিনি।

১৯৯৯ সালে প্রথম 'ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট' এর খেতাব জেতেন ট্রিপল এইচ। মেইন ইভেন্টে মিক ফলিকে হারান তিনি। সেখান থেকে উত্থান শুরু। ২০০১ ও ২০১৬ সালে তিনি রয়্যাল রাম্বল জেতেন। একাধিকবার জেতেন রেসলমেনিয়া। আন্ডারটেকারের পর ট্রিপল এইচ সবথেকে বেশিবার হেল ইন ও সেল ম্যাচে অংশগ্রহণ করেছেন। ২০১১ সালে তিনি সংস্থার ভাইস প্রেসিডেন্টের পদ নেন। তারপর থেকে পার্ট টাইম রেসলিং করতেন।

অবসরের ঘোষণা দেওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে সহকর্মীদের শুভেচ্ছাবার্তায় ভেসে যাচ্ছেন ট্রিপল এইচ। দুর্দান্ত ক্যারিয়ারের জন্য ট্রিপল এইচকে শুভেচ্ছা জানিয়েছেন রেসলিং তারকা মাইক মিজ্যানিন থেকে শুরু করে অ্যাডাম কোল, ড্যামিয়েন প্রিস্ট, বেইলি, রিয়া রিপলি, সাশা ব্যাংকস, মুস্তফা আলী, বিয়াঙ্কা বেলেয়ার, ফ্রেঙ্কি কাজারিয়ানসহ আরও অনেকে।