ফর্ম একেবারেই ভালো যাচ্ছে না ইয়ন মরগ্যানের। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডকে শিরোপা জেতানো অধিনায়ক বিশ্বকাপের পর থেকেই ভুগছেন রানখরায়। তাইতো সামনের বিশ্বকাপ আসতেই অবসর ভাবনায় পেয়ে বসেছে মরগ্যানকে। 

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ফর্ম ও ফিটনেসের কথা মাথায় রেখে এখনই অবসরের কথা ভাবছেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী এই অধিনায়ক। নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে 'ডাক' এর শিকার হয়েছিলেন। শেষ ম্যাচ খেলতে পারেননি চোটের কারণে। 

মরগ্যানের অবসরে অবশ্য খুব একটা বিপদে পড়বে না ইংল্যান্ড দল। অধিনায়ক হিসেবে তার জায়গা নিতে প্রস্তুত জস বাটলার। ২০১৫ সাল থেকে ইংলিশদের সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন এই ক্রিকেটার। শুধু তাই নয়, বিভিন্ন সময় মরগ্যানের অনুপস্থিতিতে ইতোমধ্যেই ১৩ ম্যাচে নেতৃত্বও দিয়েছেন এই ক্রিকেটার।

অধিনায়ক হিসেবে জস বাটলার তার জায়গা পূরণ করলে ব্যাটার হিসেবে তার বদলি কে হবেন তা নিয়েও রয়েছে গুঞ্জন। ইংলিশ গণমাধ্যমগুলো জানাচ্ছে, কাউন্টি ক্রিকেটে ফর্মে থাকা ক্রিকেটাররা যেকোনো মুহূর্তে মরগ্যানের জায়গায় খেলতে প্রস্তুত।

নেদারল্যান্ডস সফরের সময় মরগ্যান অবশ্য স্পষ্টভাবেই জানিয়েছিলেন, তিনি অবসর নিতে চান না। তখনও ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়কের দৃষ্টি ছিল এ বছর অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপে।

ইংল্যান্ডের হয়ে ২২৫ ওয়ানডেতে ১৩টি শতকসহ ৬৯৫৭ রান মরগ্যানের। ১১৫ টি-টোয়েন্টিতে করেছেন ২৪৫৮ রান। ১৬টি টেস্টও খেলেছেন ইংল্যান্ডের হয়ে, করেছেন দুটি শতক।