এক বছর পর মাঠে নামার সুযোগ পাচ্ছেন হকির মেয়েরা। 'ডেভেলপমেন্ট কাপ নারী হকি টুর্নামেন্ট-২০২২’ নামে কাল থেকে শুরু হতে যাচ্ছে মেয়েদের হকি টুর্নামেন্ট। দেশের বিভিন্ন জেলার নারী হকি খেলোয়াড়দের নিয়ে চারটি দল গঠন করে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে এই প্রতিযোগিতা চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত। চারটি দল হচ্ছে- হকি ফেডারেশন লাল, বাংলাদেশ হকি ফেডারেশন সবুজ, বাংলাদেশ হকি ফেডারেশন নীল ও বাংলাদেশ হকি ফেডারেশন।

সারাদেশের জেলা পর্যায়ের খেলোয়াড়দের মধ্য থেকেই বাছাই করে দল গঠন করা হয়েছে। এছাড়াও বাহিনীর দলগুলোর খেলোয়াড় এবং বিকেএসপির হকি খেলোয়াড়রাও থাকছেন এই টুর্নামেন্টে। এই টুর্নামেন্টে ভালো পারফরম্যান্সের বিচারে নারী হকি খেলোয়াড়দের নতুন কর্মসংস্থানের ব্যাবস্থা হতে পারে বলে জানিয়েছেন ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ।

তিনি বলেন, 'এই টুর্নামেন্টে যারা ভালো করতে পারবে তাদের জন্য কর্সংস্থানের ব্যাবস্থা হতে পারে। আমাদের ফেডারেশনের সভাপতি বিমান বাহিনীর প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান জানিয়েছেন এই টুর্নামেন্টে যারা ভালো পারফরম্যান্স করতে পারবেন তাদেরকে বিমান বাহিনীর নারী হকি দলে সুযোগ দেয়া হবে।'

লিগ পদ্ধতিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। শীর্ষে থাকা দুটি দল ফাইনাল খেলবে। প্রতিযোগিতার চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দলকে ট্রফি ও মেডেল দেওয়া হবে।